অস্ট্রেলিয়ার মুগ ডাল ও কানাডার মুসুর ডাল বিষাক্ত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার মুগ ডাল ও কানাডার মুসুর ডাল বিষাক্ত। খবরটি দিয়েছেন ভারতীয় বিশেষজ্ঞরা। মধ্যবিত্ত পরিবারে ডাল-ভাত প্রায় রোজকার মেনুতে থাকে। কিন্তু সেই ডাল খাওয়ার আগে সাবধান। আপনার পাতের মুগ-মুসুরেও থাকতে পারে বিষ।

এমনটাই বলছে Food Safety and Standards of India বা FSSAI . তবে ভারতে উৎপন্ন হওয়া ডাল নিয়ে কোনও সমস্যা নেই। কানাডা বা অস্ট্রেলিয়া থেকে আসা ডাল শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক হতে পারে।

FSSAI জানাচ্ছে, ওইসব ডালে রয়েছে গ্লাইফসেট। আগাছা মারার জন্য এই বিশেষ ধরনের কেমিক্যাল বা হারবিসাইট ব্যবহার করে থাকে। এগুলি বেশি পরিমাণে দিলে শস্যের খাদ্যগুণ নষ্ট হয়ে যায় ও সেগুলি বিষাক্ত হয়ে যায়। ঠিক কতটা পরিমান হারবিসাইট ব্যবহার করা উচিৎ তার কোনও মাপকাঠি ভারতে নেই। তবে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডের হিসেবেই এই রিপোর্ট দিচ্ছে FSSAI.

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অতিরিক্ত হারবিসাইড শরীরে গেলে ক্ষতি হতে পারে। খাদ্যের গুনাগুন পরীক্ষা করে এমন ল্যাবরেটরিগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে অন্যান্য বিষয়ের সঙ্গে খাবারে গ্লাইফসেটের পরিমাণও মেপে দেখা হয়।

সম্প্রতি ডালে বিষ থাকার কথা জানান ফুড সিকিউরিটি আক্টিভিস্ট শান্তনু মিত্র। তিনি অভিযোগ করেন যে, অস্ট্রেলিয়ার মুগ ডাল ও কানাডার মুসুর ডাল বিষাক্ত কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ গ্লাইফসেট। ভারতে সেসব ডাল পরীক্ষা নিরীক্ষা হয় না বলেও অভিযোগ করেছেন তিনি। বেশি পরিমান হারবিসাইড শরীরে গেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।

কলকাতা২৪

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending