আর্জেন্টাইন তারকাই পাচ্ছেন গোল্ডেন বুট

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইউরোপিয়ান গোল্ডেন শু পেতে যাচ্ছেন আর্জেন্টাইন তারকাই। এখন পর্যন্ত ৩৪ গোল নিয়ে শীর্ষে মেসি, ৩১ গোল সালাহ’র। আজ ব্রাইটনের বিপক্ষে প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে সংখ্যাটা বাড়ানোর সুযোগ থাকছে ‘মিশরের মেসি’র সামনে। অপরদিকে সংখ্যাটা বাড়িযে নিতে আজ রাতে লেভান্তে ম্যাচসহ দুটি ম্যাচ হাতে পাচ্ছেন মেসি।

মাসখানেক আগে এই পুরস্কারের লড়াইয়ে সালাহই ফেবারিট ছিলেন। কিন্তু মার্চের শেষে লিভারপুলের এই মিশরীয় তারকা প্রিমিয়ার লিগে মাত্র তিন গোল করে পিছিয়ে গেছেন। একই সময়ে মেসি লা লিগায় করেছেন আটটি গোল।

গোল্ডেন শু টেবিলে মূলত গোলের সংখ্যার থেকে পয়েন্টই গুরুত্বপূর্ণ। এই পুরস্কার দেওয়া হয় শুধুমাত্র লিগের শীর্ষ গোলদাতাকে। চ্যাম্পিয়ন্স লিগ কিংবা ইউরোপা লিগের গোল এই হিসাবে আসে না। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে (লা লিগা, প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা, সেরি আ ও লিগ ওয়ান) গোল করলে যোগ হয় দুই পয়েন্ট। আর প্রিমিয়ার লিগে গোল প্রতি রেটিং পয়েন্ট ১.৫। যে কারণে এবারের মৌসুমে বেনফিকার হয়ে লিগে হোনাস গনকালভেজ ৩৩টি গোল করেও রয়েছেন বেশ পিছনে। ২৯টি করে গোল করে ৫৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে যৌথভাবে আছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভান্দোভস্কি ও ল্যাজিওর সিরো ইমোবিল। প্যারিস সেইন্ট-জার্মেইর এডিনসন কাভানি, ইন্টার মিলানের মাওরো ইকার্দি ও টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেন করেছেন ২৮টি করে গোল।

ইতোমধ্যে মেসি এই পুরস্কারটি অর্জণ করেছেন চারবার। রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোও চারবার গোল্ডেন শু পেয়েছেন, ২০০৭-০৮ মৌসুমে প্রথমবার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এই পুরস্কার জয় করেন। বাকি তিনবার বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদদের হয়ে। এবারের মৌসুমে পর্তুগিজ তারকা ২৫ গোল করে আছেন অষ্টম স্থানে। ২০০৮ সাল থেকে ১২ জন বিজয়ীর মধ্যে ১১ জনই ছিলেন লা লিগার। ২০১৩-১৪ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে এই পুরস্কার অর্জন করেন লুইস সুয়ারেজ।

ইউরোপিয়ান লিগে এবারের শীর্ষ ১০ গোলদাতা
খেলোয়াড়           ক্লাব           গোল       ফ্যাক্টর       পয়েন্ট
লিওনেল মেসি বার্সেলোনা        ৩৪            ২              ৬৮
মোহাম্মদ সালাহ লিভারপুল     ৩১            ২              ৬২
লেভান্দোভস্কি বায়ার্ন মিউনিখ ২৯            ২              ৫৮
চিরো ইমমোবিল লাজিও          ২৯            ২              ৫৮
কাভানি          পিএসজি          ২৮            ২              ৫৬
ইকার্দি        ইন্টার মিলান        ২৮            ২              ৫৬
হ্যারি কেন     টটেনহ্যাম          ২৭             ২               ৫৪
ক্রি রোনালদো রিয়াল মাদ্রিদ     ২৫            ২               ৫০
হোনাস          বেনফিকা          ৩৩        ১.৫            ৪৯.৫
লুইস সুয়ারেজ বার্সেলোনা          ২৪            ২               ৪৮

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending