আর্জেন্টিনা ব্রাজিল সহ ৮ দেশের প্রাথমিক দল এক নজরে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রাশিয়া ২০১৮ ফুটবল বিশ্বকাপের দামামা বাজতে আর বেশিদিন বাকি নেই। পুরো বিশ্ব মাতানোর প্রস্তুতির অংশ হিসেবে বিভিন্ন দেশ তাই একে একে শুরু করেছে দল ঘোষণা। আর্জেন্টিনা পর্তুগালের মত ফেভারিট দলগুলো প্রকাশ করেছে ৩৫ সদস্যের প্রাথমিক দল। তবে ব্রাজিল ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করেছে।

তবে বিশ্বকাপের দল ঘোষণায় সবচেয়ে বড় চমক উপহার দিয়েছে মেক্সিকো। প্রথম খেলোয়াড় হিসেবে টানা চতুর্থবারের মত বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন রাফায়েল মার্কুয়েজ। মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে পঞ্চম বিশ্বকাপেও অংশ নিতে যাচ্ছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। ওদিকে ব্রাজিল বিশ্বকাপ ফাইনালের নায়ক মারিও গোটশেকে ছাড়াই জার্মানির দল ঘোষণা কম চমকের নয়।

আগামী ৪ জুনের মধ্যে চূড়ান্ত দলের নাম জমা দিতে হবে ফিফার কাছে।

আর্জেন্টিনা

৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলি। তার দলে ডাক পেয়েছেন ইন্টার মিলার স্ট্রাইকার মাউরো ইকার্ডি এবং জুভেন্টাস প্লেমেকার পাওলো দিবালা। লিওনেল মেসি, সার্জিও অগুয়েরো এবং অ্যাঞ্জেল ডি মারিয়াসহ অধিকাংশ তারকা খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করেই দল ঘোষনা করেছেন সাম্পাওলি।

গোলরক্ষক : সার্জিও রোমেরো, নাহুয়েল গুজম্যান, উইলফ্রেডো ক্যবালেরো ও ফ্রাঙ্কো আরমানি।

রক্ষনভাগ : গাব্রিয়েল মার্সাডো, ফেডেরিকো ফাজিও, নিকোলাস ওটামেন্ডি, জার্মান পেজেলা, রামিরো ফিউনেস মোরি, মার্কোস রোহো, নিকোলাস টাগলাফিসো, হভিয়ের মাচেরানো, মার্কোস আকুনা, এডুয়ার্ডো সালভিও ও ক্রিশ্চিয়ান আনসালডি।

মধ্যমাঠ : এভার বানেগা, গুইডো পিজারো, লুকাস বিগলিয়া, লিয়েনাদ্রো প্যারেডেস, অ্যাঞ্জেল ডি মারিয়া, জিওভানি লো সেলসো, অ্যাঞ্জো পেরেজ, ম্যানুয়েল ল্যানজিনি, পাবলো পেরেজ, ক্রিস্টিয়ান পাভন, ম্যাক্সিমিলিয়ানো মেজা, রিকার্ডো সেঞ্চুরিয়ান ও রদ্রিগো ব্যাটাগলিয়া।

আক্রমণ ভাগ : লিওনেল মেসি, গঞ্জালো হিগুয়াইন, পাওলো দিবালা, মাউরো ইকার্ডি, সার্জিও অগুয়েরো, দিয়েগো পেরোটি ও লতারো মার্টিনেজ।

 

ব্রাজিল

২৩ সদস্যের ব্রাজিলিয়ান দল ঘোষণা করেছেন কোচ তিতে। কিন্তু সব ছাপিয়ে বারবার উঠে এসেছে দলের সুপারস্টার নেইমারের ইনজুরির বিষয়টি। সকলেরই প্রত্যাশা সঠিক সময়েই সুস্থ হয়ে মাঠে ফিরবেন এই তারকা স্ট্রাইকার।

তবে হাঁটুর ইনজুরির কারণে ছিটকে গেছেন অভিজ্ঞ রাইট-ব্যাক দানি আলভেস। তার স্থানে ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার ডানিলোকে ডাকা হয়েছে। এছাড়া কোরিনথিয়ান্সের ডিফেন্ডার ফাগনারও দলে জায়গা করে নিয়েছেন।

গোলরক্ষক : এলিসন, ক্যাসিও ও এডারসন।

রক্ষণভাগ : ডানিলো, ফাগনার, মার্সেলো, ফিলিপ লুইস, মিরান্ডা, মারকুইনহোস, থিয়াগো সিলভা ও জেরোমেল।

মধ্যমাঠ : ক্যাসেমিরো, ফার্নান্দিনহো, পওলিনহো, রেনাটো অগাস্টো, ফ্রেড, উইলিয়ান ও ফিলিপ কুতিনহো।

আক্রমণ ভাগ : নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, ডগলাস কস্তা ও টাইসন।

 

জার্মানি

রাশিয়া বিশ্বকাপের জন্য ২৮ সদস্যের দলে জায়গা হয়নি মারিও গোটশের। সেই গোটসে, অতিরিক্ত সময়ে গড়ানো ব্রাজিল বিশ্বকাপ ফাইনালে যার গোলে হৃদয় ভেঙেছিল কোটি কোটি আন্টোইন ভক্তের। তার গোলেই চতুর্থ বিশ্বকাপ জেতে জার্মানি।

গোলরক্ষক : বার্নাড লেনো, ম্যানুয়েল নয়্যার, মার্ক-আন্দ্রে টের স্টেগেন ও কেভিন ত্রাপ।

রক্ষণভাগ : জেরোমি বোয়েটাং, ম্যাথিয়াস জিন্টার, জোনাস হেক্টোর, ম্যাটস হুমেলস, জোসুয়া কিমিখ, মার্ভিন প্লত্তিনহার্ডট, আন্তোনিও রুডিগার, নিকলাস সাউল ও জোনাথন টাহ।

মধ্যমাঠ : হুলিয়ান ব্রন্ড, হুলিয়ান ড্রক্সলার, লেয়ন গোরেৎস্কা, ইলকায় গুয়ান্ডোগান, সামি খেদিরা, টনি ক্রুস, মেসুত ওজিল, সিবাস্তিয়ান রুডি ও লেরয় সানে।

আক্রমণভাগ : মারিও গোমেজ, থমাস মুলার, নিলস পিটারসেন, মারিও রিউস ও টিমো ওয়ার্নার।

 

পর্তুগাল

বিশ্বকাপের জন্য ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন পর্তুগাল কোচ ফার্নান্ডো সান্তোস।

গোলরক্ষক : অ্যান্তোনি লোপেজ, বেতো ও রুই পাত্রিসিও।

রক্ষণভাগ : আন্তুনেস, ব্রæনো আলভেস, সেড্রিক, জোয়াও সেনসেলো, হাসে ফোন্তে, লুইস নেতো, মারিও রুই, নেলসন সেমেদো, পেপে, রাফায়েল গুয়েরেইরো, রিকার্ডো, রোনালদো ও রুবেন দিয়াস।

মধ্যমাঠ : আদ্রিয়েন সিলভা, আন্দ্রে গোমেস, বার্নার্দো সিলভা, ব্রনো ফার্নান্দেস, জোয়াও মারিও, জোয়াও মৌতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেস, রনি লোপেস, রুবেন নেভেস, সার্জিও অলিভেইরা ও উইলিয়াম।

আক্রমণভাগ : আন্দ্রে সিলভা, ক্রিশ্চিয়ানো রোনালদো, এদার, গেলসন মার্টিনস, গঞ্জালো গুয়েদেস, নানি, পাওলিনহো ও রিকার্ডো কুয়ারেজমা।

 

ক্রোয়েশিয়া

পঞ্চমবারের মত বিশ্বকাপে অংশ নেয়ার লক্ষ্যে প্রাথমিক দল ঘোষনা করেছে ক্রোয়েশিয়া। ঘোষিত ৩২ সদস্যের দলে রয়েছেন লুকা মড্রিচ, আভান রাকিটিচ এবং মারিও মান্দুজুকির মত সফল তারকা খেলোয়াড়েরা।

গোলরক্ষক : ড্যানিয়েল সুবাসিচ, ডোমিনিক লিভাকোভিচ ও কার্লো লেটিচা।

রক্ষণভাগ : ভেড্রান কোরলুকা, ডোমাগো ভিদা, ইভান স্ট্রিনিচ, ডেজান লভার্ন, সিমে ভার্সালিকো, জোসিপ পিভারিচ, টিন জেডভাজ, ম্যাটেজ মিটোভিচ, বর্না বারিসিচ, জোরান নিজিচ, ডুয়ে চ্যালেটাচার ও বর্না সোসা।

মধ্যমাঠ : লুকা মড্রিচ, ইভান রাকিটিচ, মাতেও কোভাচিচ, মিলান বাদেজিম, মার্সেলো ব্রোজোভিচ, মার্কো রগ, মারিও প্যাসালিচ ও ফিলিপ ব্রাডারিচ।

আক্রমণভাগ : মারিও মান্দুজুকি, ইভান পেরিনিচ, নিকোলা, কালিনিচ, আন্দ্রেই কারমারিচ, মার্কো পিয়াচা, এ্যান্টে রেবিচ, দুয়ে কপ ও ইভান সান্টিনি।

 

মেক্সিকো

রাফায়েল মার্কুয়েজ। ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে ৫টি বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছেন এই ৩৯ বছর বয়সী সেন্টার ব্যাক। মার্কুয়েজসহ ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন মেক্সিকো কোচ। সবকিছু ঠিক থাকলে ২৩ সদস্যের দলের নেতৃত্বেও থাকবেন তিনি। সেক্ষেত্রে তিনি হবেন চারটি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেয়া প্রথম কোন অধিনায়ক।

গোলরক্ষক : গুইলার্মো ওচোয়া, আলফ্রেদো তালাভেরা ও জেসুস কোরোনা।

রক্ষণভাগ : কার্লোস সেলসেদো, নেস্তোর আরাউজো, ডিয়েগো রিয়েস, হেক্টোর মোরেনো, হুগো আয়ালা, ওসোওয়ালদো আলানিস, অ্যাডসন আলভারেস ও জেসুস গালার্দো।

মধ্যমাঠ : জেসুস মলিনা, রাফায়েল মার্কুয়েজ, হেক্টোর হেরেরা, জোনাথন দস সান্তোস, আন্দ্রেস গুয়ার্দাদো, এরিক গুতিয়ারেস, মার্কো ফাবিয়ান ও জিওভানি দস সান্তোস।

আক্রমণভাগ : হাভিয়ের হার্নান্দেস, রাউল জিমেনেজ, অরিব পেরালতা, জেসুস ম্যানুয়েল কোরোনা, কার্লোস ভেলা, হাভিয়ের আকুইনো, হির্ভিং লোজানো ও ইয়ুর্গেন ড্যাম।

 

নাইজেরিয়া

৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে নাইজেরিয়া।

গোলরক্ষক : ফ্রান্সিস উজোহো, ইকেচুকুয়া এজেনবা, ড্যানিয়েল আকপেয়ি ও ডেলে আজিবোয়ে।

রক্ষণভাগ : কেনেথ ওমেরু, এলডারসন এচিয়েজিলি, লিয়ন বালোগান, উইলিয়াম ট্রুস্ট-ইকোং, শেহু আব্দুল্লাহি, ওলা আয়না, টাইরোন এবুয়েহি, ব্রায়ান ইডু, স্টেফেন এজে ও চিয়েদোজি আওয়াজিয়েম।

মধ্যমাঠ : উইলফ্রেড এনদিদি, ওজেনায়ি ওনাজি, মিকেল জন ওবি, জন ওগু, ওঝেনেকারো এটেবো, জোয়েল ওবি, মিকেল এগু ও উচে আগবো।

আক্রমণভাগ : সিমিওন এনওয়ানকো, জুনিয়র লোকোসা, ভিক্টও মসেস, ওডিয়ন ইঘালো, কেলেচি ইহেনাচো, আহমেদ মুসা, মোসেস সিমন ও অ্যালেক্স আইওবি।

 

সুইডেন

সুইডিশ কোচ জেন অ্যান্ডারসন বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের দল ঘোষনা করেছেন। যেখানে নেই এতদিন পর্যন্ত দলের সবচেয়ে বড় তারকা হিসেবে নিজেকে প্রমান করা ইব্রাহিমোভিচের নাম।

গোলরক্ষক : রবিন ওলসেন, ক্রিস্টোফার নোর্ডফেল্ড ও কার্ল ইয়োজান জনসন।

ডিফেন্ডার : আন্দ্রেস গ্রানকিভিস্ট, ভিক্টর নিলসন লিন্ডেলফ, মাইকেল লাস্টিং, লুডউইগ আগাসটিনসন, পনটাস জানসন, এমিল ক্রাফথ, ফিলিপ হেলান্ডার ও মার্টিন ওলসন।

মিডফিল্ডার : সেবাস্টিন লারসন, গুস্তাভ সেভেনসন, আলবিন একডাল, এমিল ফোর্সবার্গ, ভিক্টর ক্লায়েসন, জিমি ডারমাজ, মার্কোস রোহডেন ও ওস্কার হিলজেমার্ক।

ফরোয়ার্ড : মার্কোস বার্গ, জন গুইডেট্টি, ইসান কিয়েস-থেলিন ও ওলা টোইভোনেন।

 

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending