ইয়াবা বহন ও সেবনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইয়াবা বহন ও সেবনের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে প্রেসব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শফিউল আলম জানান, পাঁচ গ্রামের বেশি ইয়াবা উৎপাদন, পরিবহন, বিপণনের পাশাপাশি সেবন করলে সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। এই অপরাধে আগে শাস্তির পরিমাণ ছিল সর্বনিম্ন পাঁচ বছর থেকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড। আর পাঁচ গ্রামের নিচে ইয়াবা উৎপাদন, পরিবহন, বিপণনের পাশাপাশি সেবন করলে শাস্তির বিধান রাখা হচ্ছে সর্বনিম্ন এক  বছর থেকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড। এই অপরাধের সাজা আগে ছিল সর্বনিম্ন ছয় মাস থেকে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড।

শফিউল আলম  জানান, অন্যদিকে ২৫ গ্রামের বেশি হেরোইন বা কোকেন উৎপাদন, পরিবহন, বিপণনের পাশাপাশি সেবন করলে সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। আর ২৫ গ্রামের নিচে হলে সর্বনিম্ন সাজা দুই বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনা করে মাদকদ্রব্য আইনটি হালনাগাদ করা হয়েছে। আইনে ইয়াবা, সিসাবার ও ডোপ টেস্টের মতো বিষয়গুলো যুক্ত করা হয়েছে। সব ধরনের মাদককে নতুন আইনে যুক্ত করা হয়েছে। এমন কোনো বিষয় নেই যা কভার করবে না।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending