চ্যাম্পিয়নস লিগে ১০ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে বার্সেলোনা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শেষ চার অ্যাওয়ে ম্যাচে ইন্টারের বিরুদ্ধে জয় অধরা ছিল বার্সেলোনার। চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের ফিরতি ম্যাচে নামার আগে এই পরিসংখ্যানই মাথাব্যথার কারণ ছিল ভালভের্দের। সেই মাথাব্যথার কারণই প্রতিফলিত হল ম্যাচেও।

৮৩ মিনিটে এগিয়ে গিয়েও গ্রুপ পর্বের ফিরতি ম্যাচে ইন্টারের বিরুদ্ধে জয় হাতছাড়া বার্সেলোনার। চোটের কারণে অনিশ্চিত মেসি মাঠে নামলেন না এদিনও। তবে মঙ্গলবার সান সিরো স্টেডিয়ামে বার্সার গ্রাস কেড়ে নিলেন তাঁর দেশোয়ালি মাউরো ইকার্ডি।

অ্যাওয়ে ম্যাচে এদিন মেসি মাঠে না নামলেও সারা মাঠে ফুল ফোটালেন বার্সা ফুটবলাররা। তবে একাধিক সুযোগ নষ্টের খেসারত এবং গোল পেয়েও তা ধরে রাখতে না পারার খেসারত দিতে হল কাতালান ক্লাবটিকে।

এদিন প্রথমার্ধে সুয়ারেজ, কুটিনহোদের মুহুর্মুহু আক্রমণ আছড়ে পড়তে থাকে ইন্টার রক্ষণে। কিন্তু ফিনিশিংয়ের অভাব এবং সর্বোপরি ইন্টার দুর্গের শেষ প্রহরী হ্যান্দানোভিচের দুরন্ত কয়েকটি সেভ বার্সাকে গোলমুখ খুলতে দেয়নি। তাই বল পজেশনে অনেকটা এগিয়ে থাকলেও ম্যাচে এগিয়ে যাওয়া হয়নি ভালভের্দের ছেলেদের।

বিরতির পর কিছুটা খেলায় ফেরে ইন্টার মিলান। পাশাপাশি প্রথমার্ধের মত ঝাঁঝ বজায় থাকে বার্সার খেলাতেও। তাই আক্রমণ প্রতি আক্রমণে প্রথমার্ধের তুলনায় উপভোগ্য হয়ে ওঠে দ্বিতীয়ার্ধের খেলা। দ্বিতীয়ার্ধের বাঁশি বাজার বাজার পরই সুযোগ তৈরি করে নিতে থাকেন পেরিসিচরা। অন্যদিকে দূরপাল্লার শটে বিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নেওয়া জারি রাখে বার্সেলোনা ফুটবলাররা।

৬৫ মিনিটে গোলের খুব কাছে পৌঁছে গিয়েও গোল করতে ব্যর্থ হন পেরিসিচ। তেমনই ৬৭ মিনিটে দেম্বেলের জোরালো গোলমুখী শট ফের আটকে যায় হ্যান্দানোভিচের দস্তানায়। এরপর ডেডলক খুলতে ভিদালের শরণাপন্ন হন বার্সা কোচ। কিন্তু ৮১ মিনিটে মাঠে নেমে আসল কাজটি করেন সুপার সাব ম্যালকম। ৮৩ মিনিটে বক্সের মধ্যে বাঁ পায়ের দুরন্ত প্লেসিংয়ে ম্যাচে প্রথমাবারের জন্য পরাস্ত করেন হ্যান্দানোভিচকে।

যদিও সেই লিড শেষঅবধি ধরে রাখতে পারেনি বার্সেলোনা । ৮৭ মিনিটে বার্সা ডিফেন্সের ভুলের সুযোগ নিয়ে ‘ফক্স ইন দ্য বক্স’ হয়ে ওঠেন ইকার্ডি। তাঁর সমতাসূচক গোলে ঘরের মাঠে এক পয়েন্ট নিশ্চিত করে ইন্টার মিলান। চার ম্যাচ পর ১০ পয়েন্ট নিয়ে শেষ ষোলো কার্যত নিশ্চিত বার্সেলোনার। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রইল ইন্টার মিলান।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending