জাতির উদ্দেশে সিইসির ভাষণ, ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ। বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৯ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ২৯ নভেম্বর।

এবারের নির্বাচনে কিছু কেন্দ্রে ইভিএম পদ্ধতি ব্যবহার করা হবে বলে জানিয়ে সিইসি বলেন: নির্বাচনী ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার হবে প্রবলভাবে। সরাসরিতো বটেই অনলাইনেও এবার মনোনয়নপত্র দাখিলের বিধান রাখা হয়েছে।

‘পুরাতন পদ্ধতির পাশাপাশি ইভিএম ব্যবহারের কথাও ভাবা হচ্ছে। শহরগুলোর সংসদীয় নির্বাচনী এলাকা থেকে দ্বৈবচয়ন প্রক্রিয়ায় বেছে নেওয়া অল্প কয়েকটিতে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।’

প্রার্থী ও সমর্থকদের আইন ও আচরণবিধি মেনে চলার আহ্বান জানিয়ে সিইসি বলেন, প্রত্যেক ভোটার অবাধে ও স্বাধীন বিবেকে পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করবেন।

নির্বাচনী পরিবেশ নিয়েও ভাষণে কথা বলেন নুরুল হুদা। তিনি জানান, নির্বাচন পরিচালনার জন্য বিভিন্ন পর্যায়ের প্রায় ৭ লাখ কর্মকর্তার প্রাথমিক নিয়োগ সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী থেকে ৬ লাখের বেশি সদস্য মোতায়েন করা হবে। থাকবে পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্ট গার্ড। এমনকি প্রথমবারের মতো পোলিং এজেন্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলেও ভাষণে জানান তিনি।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending