নিজ আসনে ইভিএমে ভোট চেয়েছেন পার্থ !

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ নিজ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট চেয়েছেন । আজ শুক্রবার নির্বাচন কমিশন সচিবালয়ে এ-সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন পার্থ।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর নিজের নির্বাচনী এলাকা ভোলা-১ আসনে ইভিএমে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে চিঠি লিখেছেন তিনি।

নির্বাচন কমিশনে দেওয়া চিঠিতে আন্দালিভ রহমান পার্থ লিখেছেন, ‘ভোলা-১ আসনের নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের জন্য আমি জোরালো দাবি জানাচ্ছি।’ আন্দালিভ আরও বলেছেন, ইভিএম ব্যবহারের জন্য সরকারি নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় ব্যয় বহন করতেও রাজি তিনি।

গত শনিবার নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হবে। পরে দৈবচয়ন পদ্ধতিতে এই ছয়টি আসন বাছাই করা হয়। আসনগুলো হলো ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২।

ইসিকে লেখা চিঠিতে পার্থ বলেছেন, বিভিন্ন পত্রিকা সূত্রে তিনি জানতে পেরেছেন, আরও অনেক আসনে ইভিএমে ভোট গ্রহণের ব্যবস্থা করার সক্ষমতা ও জনবল নির্বাচন কমিশনের আছে। সব নাগরিকের জন্য সুযোগের সমতা নিশ্চিত করার সাংবিধানিক বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দিয়ে আন্দালিভ লিখেছেন, ভোটাধিকারের মতো একটি গণতান্ত্রিক অধিকারের ক্ষেত্রে সমান সুযোগ সৃষ্টি করা না হলে, তা অত্যন্ত দুঃখজনক হবে।

অবশ্য বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট ইভিএমে ভোটের বিরোধিতা করে আসছে। তবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ইভিএমে ভোটের পক্ষে। এ প্রসঙ্গে পার্থ চিঠিতে লিখেছেন, ‘২০-দলীয় জোট এবং ঐক্যফ্রন্ট ইভিএম ব্যবহারের বিরুদ্ধে থাকা সত্ত্বেও ভোলার জনগণের দাবিকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি ভোলা সদর আসনে ইভিএম পদ্ধতির জন্য জোর অনুরোধ জানাচ্ছে। অন্যথায় এটা আমার এবং আমার নির্বাচনী আসন ভোলা-১ (সদর)-এর জনগণের প্রতি বৈষম্যমূলক সিদ্ধান্ত হবে, যা কিনা বাংলাদেশের সংবিধানের ধারা ২৭-এর পরিপন্থী…।’

আন্দালিভ রহমান পার্থ আরও লিখেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ ইভিএমের পক্ষে আছে। সুতরাং ভোলা-১ (সদর) আসনের আওয়ামী লীগের প্রার্থী নীতিগতভাবে এর বিরুদ্ধে অবস্থান করতে পারেন না। এমতাবস্থায় ইসিকে ইভিএম ব্যবহারের দাবিটি বিবেচনা করার অনুরোধ করেছেন পার্থ।

বিএনপির সঙ্গে ২০-দলীয় জোটের শরিক বিজেপি। এই দলটির চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ জোটের হয়েই ভোলা-১ (সদর) আসনে নির্বাচনে অংশ নিয়ে সাংসদ হয়েছেন। ২০-দলীয় জোট ইভিএমে ভোট গ্রহণের বিপক্ষে থাকলেও এবার আনুষ্ঠানিকভাবে নিজ আসনে তা চাইলেন পার্থ। নির্বাচন কমিশনকে দেওয়া চিঠির প্রত্যুত্তর আগামী রোববারের মধ্যে চেয়েছেন পার্থ। সাংবিধানিক প্রতিকার নেওয়ার সুযোগ কাজে লাগাতেই এই অনুরোধ করেছেন বলে চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

 

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending