প্রথম মহিলা হিসেবে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ভারতের ইতিহাসে প্রথম মহিলা আইনজীবী হিসেবে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন ইন্দু মালহোত্র। আজ আইনমন্ত্রকের পক্ষ থেকে ইন্দুকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ করার কথা ঘোষণা করা হয়েছে। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সংবিধানের ১২৪ (২) ধারা অনুসারে রাষ্ট্রপতি ইন্দু মালহোত্রকে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ করছেন।’

২০০৭ সালে সিনিয়র আইনজীবী হিসেবে স্বীকৃতি পান ইন্দু। এ বছরের ১০ জানুয়ারি তাঁকে বিচারপতি নিয়োগ করার বিষয়ে সম্মতি জানায় সুপ্রিম কোর্টের কলেজিয়াম। একইসঙ্গে উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি কে এম জোশেফকেও সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ করার প্রস্তাব দেয় কলেজিয়াম। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই প্রস্তাব পুনর্বিবেচনা করতে বলে। যদিও ইন্দুর বিষয়ে আপত্তি জানানো হয়নি।

ভারতের স্বাধীনতার পর থেকে সপ্তম মহিলা হিসেবে সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন ইন্দু। তাঁর আগে যে ৬জন মহিলা সুপ্রিম কোর্টের বিচারপতি হন, তাঁরা সবাই হাইকোর্টের বিচারপতি ছিলেন। ১৯৫০ সালে সুপ্রিম কোর্ট গঠিত হওয়ার ৩৯ বছর পরে ১৯৮৯ সালে প্রথম মহিলা বিচারপতি হন এম ফতিমা বিবি। ইন্দুর নিয়োগের আগে সুপ্রিম কোর্টের একমাত্র মহিলা বিচারপতি ছিলেন আর ভানুমতী। এই নিয়ে তৃতীয়বার সুপ্রিম কোর্টে দু’জন মহিলা বিচারপতি থাকছেন।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending