বাড়ছে গাড়ির চাপ, সিসিটিভির আওতাভুক্ত হলো পাটুরিয়া ঘাট

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ: পাটুরিয়া ফেরি ঘাটে বুধবার সকাল থেকেই যানবাহনের বেশ চাপ রয়েছে। তবে বাসের তুলনায় ছোট গাড়ির চাপ সবচেয়ে বেশি। বেলা বাড়ার সাথে সাথে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে।  ঘাটে এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষার পর মিলছে ফেরি। এতে করে যানবাহনের চাপও বাড়ছে।

দুপুর সাড়ে ৩ টা পর্যন্ত ঘাটে ৩ শতাধিক ছোট গাড়ি (প্রাইভেটকার ও মাইক্রোবাস) পারাপারের অপেক্ষায় ছিলো।

বিআইডব্লিউটিসির সহকারী জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান জানান, সকাল থেকে ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। ফেরি পারের জন্য দীর্ঘ সারিতে যানবাহনগুলো দাঁড়িয়ে থাকলেও কোনো যানজট নেই। তিনি জানান, যানবাহন পারাপারে ছোট বড় ১৯টি ফেরি নিয়োজিত রয়েছে। আজ আরো একটি ফেরি যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রাইভেটকার যাত্রীরা জানান, ফেরি পার হতে রাস্তায় তাদের দেড় থেকে দুই ঘণ্টা অপেক্ষা করতে হয়। গাড়ির দীর্ঘ লাইন কমাতে ছোট গাড়িগুলোকে আলাদা সড়ক ব্যবহার করতে বাধ্য করছে আইন শৃঙ্খলা বাহিনী।ফলে  সহজে ছোট গাড়িগুলো ফেরি পারাপার হতে পারছে।

এছাড়া পাটুরিয়া পুলিশ কন্ট্রোল রুম থেকে পুরো ঘাট মনিটর করা হচ্ছে। যাত্রী নিরাপত্তা ও বিভিন্ন অনিয়ম-দুর্নীতি ঠেকাতে সিসি টিভির আওতায় আনা হয়েছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরি ঘাট এলাকা। ঈদকে সামনে রেখে ঘাটের গুরুত্বপূর্ণ ১৫টি পয়েন্টে পুলিশের পক্ষ থেকে এই ক্যামেরা স্থাপন করা হয়েছে।

মানিকগঞ্জ পুলিশ সুপার রিফাত রহমান শামীম  জানান, ঈদের সময় পাটুরিয়া ঘাটে ঘরমুখো মানুষ ও যানবাহনের ব্যাপক চাপ থাকে। এ সুযোগে ছিনতাই, চাঁদাবাজিসহ নানা অপরাধ সংঘটিত হয়। এসব অপরাধ ঠেকাতে এবং যেকোনো ঘটনায় তাৎক্ষণিক ব্যবস্থা নিতে ঘাটের বিভিন্ন পয়েন্টে ১৫টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। এর ফলে যাত্রীদের নিরাপত্তা এবং যানবাহনের শৃঙ্খলায় পুলিশ আরো সক্রিয় ভূমিকা রাখতে পারবেন বলে আশা করেন তিনি।

পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পরিবহন চালক ও যাত্রীরা। তারা মনে করেন সিসি টিভির ফলে পুরো ঘাট আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে থাকবে। নিরাপদে ও নির্বিঘ্নে পারাপার হতে পারবেন যাত্রীরা।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending