বিপুল ভোটে তালুকদারই খুলনার নগরপিতা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ খুলনা সিটি করপোরেশন নির্বাচনে অনানুষ্ঠানিকভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৯০২ ভোট। তবে আনুষ্ঠানিকভাবে এখনো তাকে বিজয়ী ঘোষণা করা হয়নি।

ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৯৫৬ ভোট। মোট ২৮৯টি কেন্দ্রের মধ্যে ২৮৬টির ফলাফল ঘোষণা করা হয়। এতে ৬৭ হাজার ৯৪৬ ভোটের ব্যবধানে এগিয়ে খালেক।

ব্যালট বই ছিনতাইয়ের পর সিল মেরে বাক্সে ভরার অভিযোগে তিনটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়। কেন্দ্রগুলো হলো, ২৪ নম্বর ওয়ার্ডের ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় (২০২ নম্বর ভোটকেন্দ্র), ৩১ নম্বর ওয়ার্ডের লবণচরা সরকারি প্রাথমিক বিদ্যালয় (নীচতলা) (২৭৭ নম্বর ভোটকেন্দ্র) এবং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় (২৭৮ নম্বর ভোটকেন্দ্র)।  এর মধ্যে ২৪ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে ২ হাজার ১২৪ ভোটার ও ৩১ নম্বর ওয়ার্ডের দুইটি কেন্দ্রে ৩ হাজার ৭০৭ জন ভোটার রয়েছেন।

আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এ ভোটগ্রহণ। এর পর শুরু হয় ভোট গণনা। এই সিটিতে মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৮৫ ও নারী ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন।

খালেককে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করার আগে রাতে এক সংবাদ সম্মেলনে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রধান নির্বাচন সমন্বয়ক এস এম কামাল হোসেন বলেন, ‘আপাতত আমরা বিজয়ী মিছিল করব না।’ সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ করার জন্য আইনশৃঙ্খলা বাহিনী ও খুলনার ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। একইসঙ্গে বিজয় মিছিল না করে সাধারণ মানুষদের সঙ্গে নিয়ে খুলনা সিটির উন্নয়নে কাজ করার আহ্বান জানান নেতাকর্মীদের।

খুলনা সিটি নির্বাচন ঘিরে একের পর এক অভিযোগ করে বিএনপি। আজ সকালে এক সম্মেলন করে ২০টি অভিযোগ করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। পরে দুপুরে আরেকটি সংবাদ সম্মেলন করে আরও ১৯টি অভিযোগের মধ্য দিয়ে চলমান নির্বাচনের ‘চিত্র’ তুলে ধরেন বিএনপির এই নেতা।

তবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘শুরু থেকেই বিএনপি মিথ্যাচারের আশ্রয় নিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’ আজ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বিএনপির অভিযোগের বিষয়ে বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে সাংবাদিকদের নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ বলেন, ‘একটি রাজনৈতিক দল অভিযোগ করতেই পারে। ইসি তলিয়ে দেখেছে নির্বাচন সুষ্ঠু হয়েছে।’

ইসি সচিব বলেন, ‘নির্বাচন কমিশন মনে করছে, খুলনা সিটি করপোরেশনে চমৎকার নির্বাচন হয়েছে। সেখানকার ২৮৯ কেন্দ্রের মধ্যে তিনটি কেন্দ্রে বিভিন্ন অনিয়মের কারণে ভোট স্থগিত করা হয়েছে। বাকি ২৮৬টি কেন্দ্রে চমৎকার, সুন্দরভাবে, উৎসবের আমেজে ভোট হয়েছে।’

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending