বিরিয়ানিকে ‘টাটা’ কোহলির, এখন সম্পূর্ণ শাকাহারি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ফিটনেসের কারণে সাধের বিরিয়ানিকে ‘টাটা’ করে দিয়েছেন বিরাট কোহলি । বিরিয়ানির প্রতি ভারত অধিনায়কের দুর্বলতার কথা ক্রিকেট অনুরাগীদের অজানা নয়। তাই ফিটনেস সচেতন বিরাটের খাদ্যতালিকায় মাঝে মাঝেই ঠাঁই পেত বিরিয়ানি। ফিটনেসকে আরও উচ্চতায় নিয়ে যেতে সম্প্রতি শাকাহারি হয়েছেন ভারত অধিনায়ক।

মাস চারেক হল ফিটনেসের কারণে ‘শাকাহারি’ চ্যালেঞ্জ গ্রহণ করেছেন বিরাট। প্রাণীদেহের প্রোটিন গ্রহণ করা থেকে এখন সম্পূর্ণ বিরত ভারত অধিনায়ক। আর শাকাহারি হওয়ার প্রভাবও যে তাঁর খেলায় ভীষণভাবে পড়েছে, তা জানিয়েছেন কোহলি।

ব্যাটিংয়ের পাশাপাশি তাঁর ফিটনেস লেভেলের কারণে গোটা ক্রিকেট বিশ্বে প্রশংসিত কোহলি। দিনে দিনে তাঁর ব্যাটিং যেমন ক্ষুরধার হচ্ছে, তেমনই ফিটনেসেও উন্নতি করছেন টেস্ট ক্রিকেটে ২৪টি ও একদিনের ক্রিকেটে ৩৫টি  শতরানের মালিক। বিরাটের ডায়েট তালিকায় মূলত এখন থাকছে প্রোটিন শেক, নানারকমের শাক-সব্জী এবং অবশ্যই সয়া। চারমাস হল এমন ডায়েটেই অভ্যস্ত হয়ে উঠেছেন ভারত অধিনায়ক। এতে ফিটনেসের পাশাপাশি কোহলির হজমশক্তিতেও সহায়তা করেছে।

শনিবারই তাঁর নেতৃত্বে টেস্ট ক্রিকেটে সর্ববৃহৎ জয় ছিনিয়ে নিয়েছে টিম ইন্ডিয়া। সেই টেস্টে ২৪ টি শতরানের মালিক হয়েছেন বিরাট। পাশাপাশি ভিন্ন দুই পরিসংখ্যানে ছাপিয়ে গিয়েছেন সচিন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলিকেও। দিনে দিনে ব্যাটিংয়ে তাঁর উন্নতি বিরাটের কঠোর অধ্যবসায়ের ফল। ফিটনেস আরও বাড়াতে সেই তালিকায় নতুন সংযোজন বিরাটের শাকাহারি হওয়ার ঘটনা।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending