ভারতে পৃথিবীর সবচেয়ে উঁচু মুর্তি ‌স্ট্যাচু অব ইউনিটি

গুজরাট, ভারত থেকে সাহিদ সিরাজী: বিতর্কের মধ্যেই ভারতে উদ্বোধন হলো পৃথিবীর সব চেয়ে উঁচু মুর্তি “স্ট্যাচু অব ইউনিটি”। ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি ৩১ অক্টোবর নিজের রাজ্য গুজরাটের বডোদরায় নর্মদা বাঁধের কাছে সাধু বেট দ্বীপে উদ্বোধন করলেন বিশ্বের সব চাইতে উঁচু মুর্তি ঐক্যের প্রতীক বল্লব ভাই প্যাটেলের মুর্তি।

“স্ট্যাচু অব ইউনিটি” এই মুর্তি নিয়ে ভারতে যথেস্ট বিতর্ক রয়েছে, বিরোধী দল কংগ্রেসও বল্লব ভাই প্যাটেলের মুর্তি নিয়ে নরেদ্র মোদিকে একহাত দিয়েছেন।

বিশ্বের সবচেয়ে উঁচু এই মুর্তিটির উচ্চতা ৫৯৭ ফুট। এর আগে বিশ্বের সর্বোচ্চ মুর্তি ছিল চিনের স্প্রিং টেম্পল বুদ্ধ, যার উচ্চতা ছিল ৫০৩ ফুট।

বল্লব ভাই প্যাটেলের মুর্তির খরচ ধরা হয় ৩ হাজার ১ কোটি রুপি। পরে ২৯৮৯ কোটি টাকা দিয়ে টেন্ডারে দায়িত্ব পায় লারসেন এন্ড টুব্রো। এই প্রতিস্টানটির সাথে চিনের কয়েকটি প্রতিস্ঠান মিলে মুর্তি তৈরীর কাজটি সম্পন্ন করেছে।চিনের শত শত কর্মী এই মুর্তির জন্য কাজ করে।

প্রশ্ন উঠেছে ঐক্যের নামে এই উচুঁতার দৌড় কেন? নরেন্দ্র মোদি কেন ৪ বছর যাবৎ মেক ইন ইন্ডিয়া’র শ্লোগান তুলে চীনের হাতে কাজ তুলে দিয়েছে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, মোদির কাছে আমাদের গৌরব সর্দার প্যাটেলও নিরাপদ নয়। এ ছাড়া মোদি যে বল্লব ভাই প্যাটেলকে দিয়ে ২০১৯সালের ঐক্যের বার্তা দিতে চেয়েছেন সেই প্যাটেলও কংগ্রেস নেতা এমনকি সভাপতি ছিলেন।

আনন্দ শর্মা কটাক্ষ করে বলেন, বিজেপিতে এমন কোন নেতা নেই যার স্মৃতিকে এর চার ভাগের এক ভাগ মুর্তি তৈরী করার যোগ্যতা রাখে।

মোদী মঙ্গলবার গুজরাটে যে স্হানে মুর্তি উদ্বোধন করেন সেখানকার ২২টি গ্রামের পন্চায়েত প্রধান মোদির কাছে খোলা চিঠি দিয়ে মোদিকে উদ্বোধনে না আসতে অনুরোধ করেছিল। এমনটি ঐক্যের মুর্তির পোস্টারও ছিড়ে ফেলেছে এই এলাকার মানুষ।

ভারতের জাতীয় নেতৃবৃন্দ আনন্দ শর্মা থেকে সীতারাম ইয়েচুরিদের প্রশ্ন প্রায় ছ’শ ফুট উঁচু মুর্তি বানিয়ে কি প্রধানমন্ত্রী কি গর্বিত হচ্ছেন? আরএসএস নিষিদ্ধ করার ঘোষণা করেছিলেন সর্দ্দার প্যাটেল, সেই নির্দেশনাটি যেন মুর্তির নিচে লিখে রাখেন।

মুর্তিটি নির্মানে ৭৫০০০ কিউবিক মিটার কংক্রিট, ৫৭০০ টন ইস্পাত কাঠামো, ১৮৫০০ টন ইস্পাতের রড ও ২২হাজার ৫শ টন ব্রোন্জের পাতের প্রয়োজন হয়।

ভারতের প্রধানমন্ত্রীর “স্ট্যাচু অব ইউনিটি” উদ্বোধন অনুষ্ঠানে বিজেপির কেন্দ্রীয় নেতা ও বিভিন্ন রাজ্যের মুখ্য মন্ত্রীগণ উপস্হিত ছিলেন।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending