ম্যাঁক্রো-পুতিন একমত, ট্রাম্পের গালে চপেটাঘাত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইরানকে পারমাণবিক ইস্যু থেকে সরিয়ে আনতে ছয় জাতিগোষ্ঠীর করা চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে যাওয়ার ঘোষণা দিলেও চুক্তিতে নিজেদের অক্ষুন্ন রাখার ব্যাপারে একমত পোষণ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। শুধু তাই নয়, কোনো পরাশক্তি যাতে এই চুক্তি থেকে সরে না যায় সে ব্যাপারেও তারা একমত।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে সরে আসতে পাঁচ জাতিগোষ্ঠীকে আহ্বান জানিয়েছে। সোমবার দুই প্রেসিডেন্ট এক টেলিফোনালাপে বলেছেন, বিশ্বে নিরাপত্তা রক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হচ্ছে ইরানের পরমাণু সমঝোতা। এমন সময় রুশ ও ফরাসি প্রেসিডেন্টের মধ্যে এ টেলিফোনালাপ হয় যখন প্রেসিডেন্ট ম্যাক্রন চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করার জন্য ওয়াশিংটন সফরে যাচ্ছেন।

আসন্ন সাক্ষাতের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হবে ইরানের পরমাণু সমঝোতা। প্রেসিডেন্ট ট্রাম্প এই সমঝোতার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলে তা বাতিল করার অথবা অন্তত আমেরিকাকে এটি থেকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন। টেলিফোনালাপে প্রেসিডেন্ট পুতিন সিরিয়ায় তিন পশ্চিমা দেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করেন।

তিনি বলেন, আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের ক্ষেপণাস্ত্র হামলা ছিল আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন, যা রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের বিষয়টিকে আরও জটিল করে তুলেছে। অন্যদিকে ফরাসি প্রেসিডেন্ট সিরিয়ার ঘৌটা শহরে কথিত রাসায়নিক হামলার ব্যাপারে আন্তর্জাতিক প্রতিনিধিদলের তদন্ত করার ওপর গুরুত্বারোপ করেন।

সূত্র: বিবিসি

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending