রমজানের দ্বিতীয় জুমায় মুসল্লিদের ঢল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শুক্রবার ছিল পবিত্র রমজান মাসের দ্বিতীয় জুম্মা। জুমাবারের গুরুত্ব বুঝাগেছে মসজিদে মসজিদে বিশেষ করে জাতীয় মসজিদ বাইতুল মোকাররম, মহাখালীস্থ মসজিদ গাউছুল আজম, হাইকোর্ট জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, চকবাজার শাহী মসজিদসহ রাজধানীর গুরুত্বপূণ মসজিদগুলোতে ব্যাপক সমাগমের মাধ্যমে। মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমের অভ্যন্তরে মুসল্লিদের ঠাই হয়নি।

এমতাবস্থায় এসব মসজিদ চত্বরে বিছানো অতিরিক্ত ছালার চটের জায়নামাজে অবস্থান নিয়ে নামাজ আদায় করতে হয়েছে মুসল্লিদের। বাইতুল মোকাররমের মসজিদে মুসল্লিদের ঠাই না হওয়ায় মুসল্লিরা যে যার মতো করে কাগজ বিছিয়ে নামাজ আদায় করেছে মসজিদ চত্বরে। রাজধানীর অন্যান্য গুরুত্বপূর্ণ মসজিদগুলোতেও ছিল একই অবস্থা।

মসজিদে মসজিদে হয়েছে বিশেষ খুৎবা আলোচনা। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেম বিশেষ দোয়া মোনাজাত করা হয়। মুসল্লিদের নিরাপত্ত¦ার্থে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে ও আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

চট্টগ্রামেও রমজানের দ্বিতীয় জুমায়ও নগরীর মসজিদগুলোতে মুসল্লির ঢল নামে। নামাজে মুসল্লির কাতার মসজিদ ছাড়িয়ে ছাদ, বারান্দা এমনকি সড়কেও বিস্তৃত হয়। সেহেরি পর এক দফা বৃষ্টি হয়। জুমার আগে নগরীতে বয়ে যায় বাতাসের শীতল পরশ। আবহাওয়া ভাল থাকায় নগরবাসী আরামে জুমার নামাজ আদায় করে। জুমার আজানের আগেই মসজিদমুখী হন মুসল্লিরা।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending