শিকদার মুহাম্মদ কিব্রিয়াহ’র কবিতা

হাইব্রিড স্বপ্ন -১

স্বপ্নের মসৃণ সুতোয় বোনা একটি চমৎকার চাদরে ঢুকে গেছে আমার পৃথিবী। সদ্যজাত প্রাজ্ঞ পৃথিবীর সীমাহীন সবুজ প্রান্তর-যেমন অপরাহ্নের আঁকাবাঁকা মেঠোপথ এখন সঘন সন্ধ্যার পেটের ভেতর সাপ-ব্যাঙ লুডু খেলছে। প্রাকৃত মগ্নতায় নিবিড় ঘুমন্ত বিল আর বিলের বোরোধান শুভ্র শিশিরে সেরে নিয়েছে দিনান্তের অযু এবং সান্ধ্য-প্রার্থনা শেষে কাৎ হয়ে পড়েছে প্রাত্যহিক নিয়মের কোলে। আর আমি এখন নিয়ম ভাঙ্গার স্বনিয়ম নেশায় ক্লান্তিহীন কুয়াশা কেটে যাচ্ছি স্বপ্নধর উষ্ণতায় লীন।

 

LOMBI
হাইব্রিড স্বপ্ন-২

ঘুমকাতুরে বউটির মত মৃতপ্রায় শীতের শীর্ণনদী, হাড়কাঁপা শীতে মাঝির নিস্পৃহ বৈঠার দুর্বল ছোপ,জলের অস্পষ্ট গোঙানি, ঘুমন্ত বক,স্নানার্ত বোরোধান আর অন্ধকার জনপদ দু’পাশে ঠেলে আমি এগোচ্ছি হাইব্রিড স্বপ্নে অভিবাসী উত্তরাধুনিক আদম।
অবিশ্বাস্য মালা গেঁথে যেমন উড়ে আসে শীতের অতিথি পাখিরা-তেমনি আমিও পৃথিবীর পাড়ায় পাড়ায় স্বপ্ন ফেরি করে এসেছি এখানে এই প্রান্তিক শীতসন্ধ্যায়। আমি তো স্বপ্নের ফেরিওয়ালা- নাও উষ্ণতা ! ভাবছো- আমার চাদরটার রঙ কী? উম-ই বা ক্যামন? তাকাও আমার কফির পেয়ালায়। কী দেখছো? সবুজ উষ্ণতা ! উড়ছে আকাশে আর স্বপ্নে স্বপ্নে ভাসছে বিল,বক, বোরোধান, মাঝি,মানুষ সব।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending