সেই ‘ডুব’ এবার অস্কারের দৌড়ে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥  ছবির বিষয় বস্তু, সিনেমার অভিনেতার দেওয়া সাক্ষাৎকার আর সেন্সর- সব মিলিয়ে জালে আটকে ইরফান খানের প্রথম সিনেমা ‘ডুব নো বেড অফ রোজেস’। ভারতের সিনেমা হলে মুক্তি পেলেও, ছাড়পত্র মেলেনি বাংলাদেশে রিলিজ করার। তবে পরিচালকের হাতে এসেছে অস্কারে যাওয়ার টিকিট। অস্কারের দৌড়ে এবছর সামিল বাংলাদেশের সিনেমা ‘ডুব’।

যেখানে ‘বিদেশী ভাষার ছবি’ ক্যাটাগরিতে ভারতীয় সিনেমা ‘রকস্টার ভিলেজ’ এর সঙ্গে লড়াই করবে ‘ডুব’।

তবে বিদেশী স্বীকৃতি এই প্রথম নয়! এর আগে ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ছবি ‘ডুব’। তবে নির্বাচিত হওয়ায় স্বভাবতই বেজায় খুশি ছবির নির্মাতা ফারুকী। তিনি বলেন, ” আজ আমি খুবই আনন্দিত। তবে একটা কথা বলতে চাই। ইরফান খান ছাড়া ‘ডুব’ কখনই তৈরি করা যেত না।”

ভারত ও বাংলাদেশের প্রযোজকদের যৌথ প্রযোজনায় তৈরি ‘ডুব’। ছবিতে একদিকে যেমন রয়েছে বাংলাদেশের শিল্পীরা, তেমনই আছেন ভারতীয় শিল্পীরা। ফলে ছবিটি অস্কারে যাওয়ায় খুশি দুই বাংলা। ভারতের প্রযোজক এসকে মুভিজের হিমাংশু ধানুকা জানিয়েছেন, “ছবিটি বাংলাদেশ সরকার অস্কারের জন্য মনোনীত করায় তাঁরা গর্বিত।”

প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে তৈরি হয়েছে ‘ডুব’। যদিও ছবিটির নির্মাতা মোস্তাফা সারওয়ার ফারুকিম বলেন, এটি তাঁর সম্পূর্ণ মৌলিক গল্পভিত্তিক চলচ্চিত্র, কোনও জীবনীগ্রন্থ থেকে নেওয়া হয়নি।

এ ‘ডুব’ দিয়েই বাংলা সিনেমায় হাতেখড়ি হয় ইরফানের। তাঁর চরিত্রে নাম জাভেদ হাসান। যেখানে ইরফানের বিপরীতে তাঁর স্ত্রীর রোকেয়ার চরিত্রে রয়েছেন পার্নো মিত্র। এছাড়া বাংলাদেশের অভিনেতা রোকেয়া প্রাচী এবং তিশা।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending