১ ডিসেম্বর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ফরম বিতরণ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এগিয়ে দেওয়া হয়েছে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম। ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তি ফরম বিতরণ শুরু হবে ১ ডিসেম্বর থেকে।

ফরম বিতরণ চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হবে। এবারও ভর্তির আবেদন অনলাইনে করতে হবে। ১ ডিসেম্বর রাত ১২টা ১ মিনিট থেকে আগ্রহী প্রার্থীরা অনলাইনে পছন্দের বিদ্যালয়ের জন্য আবেদন করতে পারবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রথম শ্রেণিতে বিগত বছরগুলোর মতোই লটারির মাধ্যমে ভর্তি করা হবে। এ লটারি হবে আগামী ২৩ ডিসেম্বর। লটারির ফলও এদিন বিকেলেই প্রকাশ করা হবে। দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর। ৩০ ডিসেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।আগের মতো ঢাকা মহানগরের ৩৫টি সরকারি বিদ্যালয়কে তিনটি ‘গ্রুপে’ ভাগ করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

প্রসঙ্গত, রাজধানীতে ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ১৪টিতে প্রথম শ্রেণি চালু আছে। এগুলোতে প্রথম শ্রেণিতে ভর্তি লটারির মাধ্যমে হবে। এ ছাড়া নবম শ্রেণিতে ভর্তি হবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে।

এদিকে, রাজধানীর বাইরের বিদ্যালয়ে জেলা পর্যায়ে ডিসি ও উপজেলা পর্যায়ে ইউএনওর নেতৃত্বে গঠিত কমিটি ফরম বিতরণ ও ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করবে। যদিও সেখানেও ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ শেষ করতে হবে।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending