৭ নভেম্বর আখেরি চাহার সোম্বা

দেশের আকাশে কোথাও পবিত্র সফর মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার মহররম মাসের ৩০ দিন পূর্ণ হবে। শুক্রবার থেকে ১৪৪০ হিজরি সনের সফর মাস গণনা শুরু হবে। সে হিসেবে ৭ নভেম্বর (২৭ সফর) বুধবার আখেরি চাহার সোম্বা পালিত হবে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান। সভায় চাঁদ দেখা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, বুধবার দেশের সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে সফর মাসের চাঁদ দেখা যায়নি।

হিজরি সনের সফর মাসের শেষ বুধবারকে ‘আখেরি চাহার সোম্বা’ বলা হয়। এ দিনে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) কঠিন পীড়া থেকে সুস্থতা লাভ করেন। এই খুশিতে অনেক সাহাবি দান-সদকা করে আল্লাহর দরবারে শুকরিয়া জ্ঞাপন করেন। দিনটি ছিল ৬৩২ খ্রিষ্টাব্দের ২৭ সফর। এই দিনটিকে আখেরি চাহার সোম্বা বলা হয়। দিনটি দেশের ধর্মপ্রাণ মুসলমানগণ পবিত্রতার সঙ্গে পালন করে থাকেন। এদিন দান-সদকা করেন। বাংলাদেশে আখেরি চাহার সোম্বার দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending