অক্টোবরে দেশে ফিরেই কী কর্মসূচী দেবেন খালেদা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ লন্ডনে অবস্থানরত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অক্টোবরেই দেশে ফিরছেন। নেতা-কর্মী-সমর্থকরা অপেক্ষার প্রহর গুনছেন তাদের জন্য অবশ্যই নতুন বার্তা নিয়ে আসছেন তিনি। এনিয়ে সর্বত্রই জল্পনা-কল্পনার শেষ নেই।

প্রায় দশ বছর ক্ষমতার বাইরে থাকা দলটির নেতা-কর্মী সমর্থকরা মামলা-হামলা, নির্যাতন, ঘুম-খুনের আতঙ্ক মাথায় রেখেও আশায় বাঁধ ধরে রেখেছেন। আগামী নির্বাচন সুষ্ঠু হলে তারা আবারও ক্ষমতায় আসবেন। তাদের দাবী এ মূহুর্তে বিএনপি জন প্রিয়তার শীর্ষে রয়েছে। এসব নেতা-কর্মী সমর্থকরা আশা করছেন বেগম খালেদা জিয়া দেশে ফিরেই তাদেরকে দিক নির্দেশনা মূলক সুনির্দিষ্ট কর্মসূচী দিবেন।

যদিও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া লন্ডন সফরকালেই দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে ভিন্ন মাত্রায়। প্রতি বছর আলোচনা সভা ও প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে এ দিনের কর্মসূচী সীমাবদ্ধ থাকলেও এ বছর ভিন্নতা এনেছে সংগঠনটি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের এ সময়কে “গণতন্ত্রহীন” বিবেচনা করে নিরপেক্ষ নির্বাচনের মধ্যে দিয়ে গণতন্ত্র ফেরানোর লক্ষ্যে এ বছরের প্রতিষ্ঠা বার্ষিকীতে দলটি দেশ-বিদেশে সভা-সেমিনার, সিম্পোজিয়াম, পোষ্টারিং, লিফলেট ও বই বিতরণ করেছে।

এছাড়া গত জুলাই মাস থেকে শুরু হওয়া দু’মাসের দলের সদস্য সংগ্রহ কার্যক্রম আরও এক মাস বেড়েছে। এ কারণে প্রতিষ্ঠা বার্ষিকীর মাস সেপ্টেম্বর ও তা অব্যাহত রয়েছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফর এবং তাঁর দেশে ফেরা নিয়ে সরকারীদলসহ বিভিন্ন মহলে নানা জল্পনা-কল্পনা থাকলেও চোখ ও পায়ের চিকিৎসা শেষ না হওয়ায় এ মাসেও তাঁর দেশে ফেরার সম্ভাবনা নেই।

অক্টোবরের যে কোন দিনেই তিনি দেশে ফিরবেন এমনটি আশা করছেন দলের দায়িত্বশীল নেতারা দলের একটি ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, সাংগঠনিক কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছাড়াও আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সূষ্ঠ করার লক্ষ্যে সহায়ক সরকারের রূপরেখা কূটনৈতিক তৎপরতা, বিগত সরকার বিরোধী আন্দোলনের মত কোনো পরিস্থিতি তৈরি না করেই সমসাময়িক ইস্যুগুলো নিয়ে সরকারের ওপর চাপ তৈরি করা, বিভিন্ন ঘটনাপ্রবাহে সরকার যে অস্বস্তিতে বা চাপে রয়েছে-সেটির পূর্ণ সদ্ব্যাবহার করে দাবী আদায়ের স্বার্থে ক্ষমতাসীনদের আরো বেশি চাপে রাখার পাশাপাশি সাংগঠনিকভাবে ও শক্তিশালী হওয়ার ওপর জোর দেবে এমন কর্মসূচীই দেবেন বেগম খালেদা জিয়া।

উল্লেখ্য একটি সূত্রে জানা গেছে, আগামী অক্টোবর মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ সফরকালে তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে।

Print Friendly

Related Posts