অস্ট্রেলিয়ার ঢাকার ভিসা অফিস চলে গেল দিল্লিতে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অস্ট্রেলিয়া সরকার ঢাকা থেকে ভিসা অফিস নয়াদিল্লিতে স্থানান্তর করেছে। এখন থেকে নয়াদিল্লিতে অস্ট্রেলিয়া মিশন বাংলাদেশিদের ভিসা, ইন্টারভিউ এবং কনস্যুলার সংক্রান্ত অন্যান্য সেবা প্রদান করবে। আজ বৃহস্পতিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গেছে।
ঢাকায় অস্ট্রেলিয়া হাইকমিশন মনোনীত ভিএফএস সেন্টার কেবলমাত্র ভিসা আবেদন গ্রহণ করবে। নয়াদিল্লিতে ভিসার ব্যাপারে সিদ্ধান্তের পর এই সেন্টার পাসপোর্ট ডেলিভারি দেবে।
উল্লেখ্য বেশ কয়েকবছর আগেই যুক্তরাজ্য ও কানাডা ঢাকা থেকে ভিসা সেন্টার সরিয়ে নেয়। যুক্তরাজ্য নয়াদিল্লিতে এবং কানাডা সিঙ্গাপুরে ভিসার ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, অস্ট্রেলিয়া সরকারের ইমিগ্রেশন বিভাগ আঞ্চলিক ভিত্তিতে কয়েকটি দেশের জন্য একটি ভিসা কেন্দ্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়। ব্যয় সংকোচনই এর কারণ বলে জানা গেছে।
তবে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে, বাংলাদেশিদের ভিসা পেতে কোনো সমস্যা হবে না। খুব দ্রুততম সময়ের মধ্যে অস্ট্রেলিয়ান সরকার সর্বত্র ইলেক্ট্রনিক ভিসা বা ই-ভিসা প্রবর্তন করতে যাচ্ছে। এটি পুরোপুরি কার্যকর হয়ে গেলে কোনো বাংলাদেশির পাসপোর্ট দিল্লি পাঠানোর প্রয়োজন হবে না। তারা ঘরে বসেই ই-মেইলে বারকোডসহ ভিসা পাবেন।
Print Friendly

Related Posts