আজ কবি খালেদ উদ দিনের জন্মদিন

সিলেটের সাহিত্যাঙ্গনের পরিচিত ও প্রিয়মুখ খালেদ উদ-দিন। আজ তার শুভ জন্মদিন। ১৯৭৮ সালের ১০ মে সিলেটের বিশ্বনাথ উপজেলার সরুয়ালা গ্রামে জন্মগ্রহণ করেন। নব্বই দশক থেকে দেশের জাতীয় পত্রিকাসহ সিলেটের পত্রিকাসমূহে তার কবিতা, গল্প, প্রবন্ধ, শিশুতোষ লেখাসহ নানা বিষয়ে লেখা প্রকাশিত হচ্ছে।

সিলেটের এম সি কলেজ থেকে ‘বাংলা ভাষা ও সাহিত্যে’ অনার্সসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করার পর এই কবি কলেজ শিক্ষকতা পেশা হিসাবে গ্রহণ করেন। বর্তমানে সিলেটের রাগিব-রাবেয়া ডিগ্রী কলেজের বাংলা সাহিত্যে শিক্ষকতা করছেন। পাশাপাশি সিলেটের জনপ্রিয় দৈনিক ‘শুভ প্রতিদিন’ এর সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

লেখালেখিতে প্রচণ্ড ব্যস্ত এই কবি জীবনের আনন্দ ও চিত্তসুখ খুঁজে বেড়ান লেখালেখির মাধ্যমে। এ পর্যন্ত তার চারটি কাব্যগ্রন্থ- “রঙিন মোড়কে সাদাকালো” , “ভাঙ্গা ঘর নিরব সমুদ্র”, “নৈঃশব্দ্যের জলজোছনা”,  চারটি শিশুতোষ গ্রন্থ- “সুপারম্যান”, “কথাবলা পাখি”, “পাখিবন্ধু”, “শেফালি খালার গল্প”  এবং “পাপড়ি রহমানের নির্বাচিত গল্প” সম্পাদিত গ্রন্থ প্রকাশিত হয় । তাছাড়া তার সম্পাদনায় সাহিত্যের ছোটকাগজ ‘বুনন’ নিয়মিত বের হচ্ছে।

সাহিত্যকর্মের জন্য তিনি পেয়েছেন ‘মুকন্দা’ সাহিত্য পুরস্কার এবং  ‘উদ্দীপ্ত বাংলাদেশ’-এর ‘বিজয় দিবস সম্মাননা স্মারক’-২০১৭ ।

কবি খালেদ উদ-দিনের জন্য রইল দীর্ঘায়ু ও শুভ কামনা ।

zamanbodrul@gmail.com

Print Friendly

Related Posts