আজ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে মাশরাফির দল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আজ থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামছে মাশরাফির দল। শুরুটা ভালোভাবে করতে চায় টাইগাররা। অন্যদিকে, সিরিজে ভালো করার লক্ষ্য নিয়ে মাঠে নামবে সফরকারী জিম্বাবুয়ে।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে আটটি ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ১টি বাদে সবগুলোই জিতেছে টাইগাররা। নিজেদের মাটিতে ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বপ্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় টাইগাররা। তবে এরপর আর কোন ওয়ানডে সিরিজ হারেনি বাংলাদেশ। তাই জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে দুর্দান্ত রেকর্ডটি ধরে রাখার মিশন টাইগারদের।

তবে এই ধরে রাখার মিশনে বাংলাদেশকে নামতে হচ্ছে দলের দুই সেরা খেলোয়াড়কে ছাড়া। আঙ্গুলের ইনজুরির কারনে এই সিরিজে দলে নেই সাকিব আল হাসান। কব্জির ইনজুরির কারনে খেলতে পারবেন না তামিম ইকবাল।

তারপরও দলের যারা আছেন, তাদের নিয়ে যে লড়াই করার যায় সেটি দেখিয়েছেন বাংলাদেশের দলনেতা মাশরাফি বিন মর্তুজা। এশিয়া কাপে সাকিব-তামিমকে ছাড়াই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ।

আজ সাকিব-তামিমের শুন্য স্থান পূরণের কাজটা দায়িত্ব নিয়েই করতে হবে মুশফিকুর রহিম-মাহমুদুল্লাহ রিয়াদ-মোহাম্মদ মিথুনদের। নতুন মুখ ফজলে মাহমুদের দিকেও চোখ থাকবে। বাংলাদেশের ১২৯তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে অভিষেক হবে ফজলের।

তামিম না থাকায় ইনিংসের শুরুতে দায়িত্ব নিতে হচ্ছে এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাসকে। মিডল-অর্ডারে বাংলাদেশের ভরসার নাম মুশফিকুর-মাহমুদুল্লাহ। সাথে থাকছেন ইমরুল কায়েস ও মোহাম্মদ মিথুন।

বোলিংয়ে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন অধিনায়ক ও পেসার মাশরাফি বিন মর্তুজা। অধিনায়কের সাথে নতুন বলে আক্রমনে থাকবেন বাঁ-হাতি মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টার রয়েছেন সেরা ফর্মে । তৃতীয় পেসার হিসেবে একাদশে সুযোগ পেতে পারেন রুবেল হোসেন। কিন্তু শারীরিক সমস্যায় ভুগছেন তিনি। তাই আবু হায়দারের সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে।

স্পিনার হিসেবে একাদশে মেহেদি হাসান মিরাজের সুযোগ পাওয়া নিশ্চিত। স্পিনার হিসেবে মিরাজের সাথে দলে আরো আছেন বাঁ-হাতি নাজমুল ইসলাম অপু।

চলতি বছর আন্তর্জাতিক অঙ্গনে একেবারেই ফ্লপ জিম্বাবুয়ে। একটি ত্রিদেশীয় সিরিজ, তিনটি দ্বিপক্ষীয় সিরিজ ও বিশ্বকাপের বাছাই পর্বে অংশ নিয়ে সাফল্যের স্বাদ পায়নি।

২০১৫ সালে বাংলাদেশের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজে অংশ নেয় জিম্বাবুয়ে। ঐ সিরিজে হোয়াইটওয়াশ হয় তারা। তাই সাম্প্রতিক সময়ের পারফরমেন্স থেকে আত্মশ্বিাসী হবার কোন রসদই নেই জিম্বাবুয়ের। তবে এবারের সফরে সিকান্দার রাজাসহ সিনিয়র খেলোয়াড়রা দলে ফেরায় দলটি বেশ অভিজ্ঞ। তাই নিচেদের সেরা পারফরমেন্স দিয়ে টাইগারদের বিপক্ষে ভাল কিছু করতে আশাবাদী জিম্বাবুয়ে।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, আবু হায়দার, আরিফুল হক, ফজলে মাহমুদ, ইমরুল কায়েস, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম ও রুবেল হোসেন।

জিম্বাবুয়ে দল : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), তেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, কাইল জার্ভিস, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রেন্ডন মাভুতা, সলোমন মির, পিটার মুর, তারিসাই মুসাকান্দা, রিচার্ড এনগারাভা, জন নিয়ুম্বু, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড তিরিপানো, সিন উইলিয়ামস ও চেপাস ঝুয়াও

Print Friendly

Related Posts