ইতালীতে ঈদুল আযহা উদযাপন

ইসমাইল হোসেন স্বপন. ইতালি :  ইসলাম ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় দু’টো ধর্মীয় উৎসবের একটি ঈদুল আযহা। যার অর্থ হলো ‘ত্যাগের উৎসব’। দিনটিতে মুসলমানেরা তাদের সাধ্যমত ধর্মীয় নিয়ামুযায়ী আল্লাহ সন্তুষ্টির আশায় পশু কোরবানী দিয়ে থাকেন। আরব বিশ্বের সাথে তাল মিলিয়ে ইতালী তথা ইউরোপ জুড়ে পালিত হয়েছে পবিত্র ঈদুল আযহা।

ইতালীর রোমের কেন্দ্রীয় জাতীয় ঈদ গাঁ এবং রোমের বিভিন্ন অঞ্চল ভিত্তোরিও, তরপিনাত্তারা, মন্তেভেরদে, কর্ণেলিয়া সহ অন্যান্য শহরেও পালিত হয়েছে পবিত্র ঈদুল আযহা।

উৎসবটিতে মহান আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনে মুসলমানরা পশু কোরবানী নিয়ে থাকেন। যার উদ্দেশ্য লুকিয়ে থাকা পশুমনোভাবকেই মূলত কোরiiবানী করা। যাতে করে নিজেদের মধ্যে ঐক্য, শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি করে ইসলাম একটি শন্তির ধর্মে প্রতিষ্ঠিত হয়

led-1

ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার সকলকে ভ্রাতৃত্বের বন্ধন আরও দৃঢ করার মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি প্রবাসে আরো উজ্জ্বল করার আহ্বান জানান এবং সকলকে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এসময় বাংলাদেশ সমিতি, ইতালীর সভাপতি আবতাফ বেপারী এবং সাধারণ সম্পাদক জহিরুল আলম ঈদের শুভেচ্ছা জানান। প্রায় ৩ লক্ষ ইতালী প্রবাসী বাংলাদেশীর প্রতিনিধি হিসেবে তারা বলেন, এই ঈদুল আযহার ত্যাগে শিক্ষা নিয়ে ঐক্যের মধ্যে দিয়ে সমাজকে এগিয়ে নিতে হবে। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং ঈদ জামাতের আয়োজন সহ প্রবাসীরাও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। তারা নিজ নিজ অবস্থান থেকে সকলের মঙ্গল কামনা করেন।

প্রবাসী বাংলাদেশী সহ অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, বাংলা প্রেস ক্লাবের সহ সভাপতি লাবণ্য চোধুরী  সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবির, প্রচার সম্পাদক মিনহাজ হোসেন ও সম্মানিত সদস্য শাহীন খলিল কাউছার এবং বিভিন্ন দেশের মুসলিম অভিবাসী ঈদুল আযহার জামাতগুলিতে অংশগ্রহন করেন।

Print Friendly

Related Posts