লর্ডস টেস্টে মুখ থুবড়ে পড়ল কোহলিরা, ইনিংস ও ১৫৯ রানের হার

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ব্রিটিশবাহিনীর বোলিং আর ব্যাটিংয়ের কাছে একেবারে মুখ থুবড়ে পড়ল ভারতীয় ক্রিকেটারদের পারফরম্যান্স। এ বারও হল না। ঘুরে দাঁড়াতে পারল না ভারত। প্রথম টেস্টে হারের পর আশা করা হয়েছিল, দ্বিতীয় টেস্টে কোহালি অ্যান্ড টিম রুট-অ্যান্ডারসনদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। কিন্তু না। লর্ডসে দ্বিতীয় টেস্টে ইনিংসে এবং ১৫৯ রানে হারল তারা।

দ্বিতীয় ইনিংসে ১৩০ রানেই অল আউট হয়ে যায় ভারত। স্টুয়ার্ট ব্রড আর অ্যান্ডারসনের জোড়া আক্রমণে ভারতের ব্যাটিং অর্ডার যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে। অ্যান্ডারসন এ দিন তাঁর ১০০ তম উইকেটটি নেন। এ দিন লর্ডসের আকাশে মেঘ জমেছিল। সেই মেঘ ঘনিয়েছিল ভারতীয় শিবিরেও। বিরাট কোহলির চোট যেন বজ্রপাতের মতো নেমে এল। ভারতের অধিনায়ক পিঠের ব্যাথায় কাবু ছিলেন। ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি। ১৭ রানেই ব্রড তাঁর উইকেটটা তুলে নেন। এ দিন শুরু থেকেই ভারতের ব্যাটিং পারফরম্যান্স ছিল নড়বড়ে। মুরলী বিজয় শূন্য রানেই প্যাভিলিয়নে ফিরে যান। এর পর পূজারা, রাহুল-রাহানে-হার্দিক পাণ্ড্যরা ক্রিজে নিজেদের আধিপত্য কায়েম করতে পারেনি। নেপথ্যে অ্যান্ডারসন-ব্রডের সাঁড়াশি আক্রমণ।

আশঙ্কাটা জেগেছিল ইংল্যান্ড বিশাল রানের লিড নেওয়ার পর। তবে সেই আশঙ্কাটা এক ধাক্কায় বহু গুণ বাড়িয়ে দিয়েছিল ক্রিস ওকসের সেঞ্চুরি। ১৩৭ রানে অপরাজিত ছিলেন তিনি। সম্ভবত ক্রিসের ব্যাটিংই ইঙ্গিতটা দিয়ে দিয়েছিল। তার উপর ইংল্যান্ডের দাপুটে বোলিং আর ফিল্ডিং— দুইয়ে মিলে ভারতীয় ব্যাটসম্যানদের মাথা তুলে দাঁড়াতে দেয়নি।হারের দায় স্বীকার করে নিয়েছেন বিরাট। বলেন, “এটাই আমাদের প্রাপ্য ছিল। যে ধরনের খেলা আমরা খেললাম, তা মোটেই সন্তোষজনক নয়।” পাশাপাশি তিনি ইংল্যান্ডের প্রশংসাও করেন।

পাঁচ ম্যাচের সিরিজে ইতিমধ্যেই ভারত ০-২ ফলাফল পিছিয়ে গিয়েছে। আগামী শনিবার থেকে ট্রেন্ট ব্রিজে তৃতীয় টেস্ট। সেই ম্যাচে ভারত ঘুরে দাঁড়াতে মরিয়া চেষ্টা চালাবে আশা করা যায়।

Print Friendly

Related Posts