ঈদে যাত্রাপথে টয়লেট খুঁজে পেতে ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ যাত্রীদের সুবিধার বিষয়টি মাথায় রেখে দেশের প্রধান সড়কসমূহে অবস্থিত পাবলিক টয়লেটসমূহকে অন্তর্ভূক্ত করে ওয়াটারএইড আনল ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ! পাবলিক টয়লেট নিয়ে এমন উদ্ভাবনী অ্যাপের সেবা বাংলাদেশ এই প্রথম।

ওয়াটারএইড যাত্রাপথে ভোগান্তি কমিয়ে আনতে এবং দেশব্যাপী পাবলিক টয়লেটের তথ্যসমূহ সকলের কাছে পৌঁছে দিতে এই অ্যাপ চালু করেছে। আগ্রহীরা অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

ব্যবহারকারীর জিপিএসের অবস্থান অথবা সরাসরি সার্চ অপশনের মাধ্যমে রাজধানীর বেশ কিছু নির্দিষ্ট এলাকাসমূহে এবং দেশের প্রধান চারটি মহাসড়কের আশেপাশে নির্মিত প্রায় সকল পাবলিক টয়লেটসমূহের অবস্থান এবং সুযোগ-সুবিধা সংক্রান্ত তথ্যাদি অ্যাপটি ব্যবহার করে জানা যাবে।

এছাড়াও, পাবলিক টয়লেটসমূহে পুরুষ ও নারীদের জন্য আলাদা ব্যবস্থা আছে কিনা, প্রতিবন্ধী-বান্ধব কিনা, ব্যবহার ফি রয়েছে কিনা- এগুলোও অ্যাপটির মাধ্যমে জানা যাবে। টয়লেটের ছবি ও রিভিউ, ব্যবহারকারীদের টয়লেটটির অবস্থা বুঝতে সাহায্য করবে। ব্যবহারকারীদের দেয়া রিভিউ রেটিং অন্যান্যদের উন্নত টয়লেট খুঁজতে সাহায্য করবে এবং একইসাথে টয়লেটের পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য নিয়োজিত সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকতে সহায়তা করবে।

এছাড়াও ব্যবহারকারীগণ দেশের যে কোনো প্রান্ত থেকে তালিকা বহির্ভূত সকল টয়লেট অ্যাপটির মাধ্যমে যোগ করতে পারবে, যা অন্যদের ব্যবহার উপযোগী টয়লেট খুঁজে বের করতে এবং পরবর্তীতে দেশব্যাপী জনসাধারণের ব্যবহার উপযোগী টয়লেটসমূহের ম্যাপ তৈরিতে ভূমিকা রাখবে।

দেশব্যাপী মানসম্মত পাবলিক টয়লেটের সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে দৈনন্দিন পথ চলাকে আরও সুগম করতে ওয়াটারএইড দীর্ঘ পাঁচ বছর ধরে সিটি কর্পোরেশন এবং স্থানীয় প্রশাসনের সাথে পাবলিক টয়লেট নির্মাণ ও সংস্কারের কাজ করে যাচ্ছে। বর্তমানে রাজধানী ঢাকাসহ অন্যান্য তিনটি বিভাগীয় শহরে (চট্টগ্রাম, সিলেট ও খুলনা) ওয়াটারএইডের সহযোগিতায় নির্মিত আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন সর্বমোট ২৮টি পাবলিক টয়লেট রয়েছে। এরই ধারাবাহিকতায় সকলের জন্য পাবলিক স্যানিটেশনকে সহজলভ্য ও সুগম করার লক্ষ্যেই এই অ্যাপটি নির্মিত হয়েছে ।

অ্যাপটি খুব সহজেই ডাউনলোড করতে নিচের লিংকটি ক্লিক করুন:
https://play.google.com/store/apps/details?id=softworks.com.toilettracker

পরবর্তী যোগাযোগের জন্য: ফায়সাল আব্বাস  ম্যানেজার – অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশনস ওয়াটারএইড বাংলাদেশ ০১৭৩০৩৩৪০৪০ FaysalAbbas@wateraid.org

Print Friendly

Related Posts