উন্নত দেশ গড়তে ২০ বছর মেয়াদি পরিকল্পনা : হাসিনা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে ইতোমধ্যে ২০ বছর মেয়াদি পরিকল্পনা প্রণয়নের কাজ শুরুর কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ক্ষমতার ধারাবাহিকতা যেন থাকে সে প্রত্যাশাও জানিয়েছেন তিনি।

শনিবার সিডনিতে এক নাগরিক সংবর্ধনায় শেখ হাসিনা বলেন, “২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হবে। উন্নত সমৃদ্ধ দেশ যাতে হয় তার ব্যবস্থা, তার পরিকল্পনা, তার নীতিনির্ধারণী ইতোমধ্যেই করেছি। এখন থেকে শুরু করছি, ২০২১ সাল থেকে ২০৪১ সাল- আমরা বাংলাদেশকে কেমন দেখতে চাই, কী উন্নতি করেত চাই। আমরা সেই পরিকল্পনা প্রণয়নের কাজও শুরু করে দিয়েছি।”

সিডনি শহরের প্রাণকেন্দ্রে একটি পাঁচ তারকা হোটেলে বিকালে এই সংবর্ধনার আয়োজন করে অস্ট্রেলিয়া আওয়ামী লীগ। শেখ হাসিনা বলেন, “২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্য আয়ের দেশ হবে, তাতে কোনো সন্দেহ নেই। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে উন্নত দেশ।”

নবম জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীতের প্রতিশ্রুতি দিয়েছিল আওয়ামী লীগ। স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের স্বীকৃতি ইতোমধ্যেই পেয়েছে বাংলাদেশ।

২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতার আসার পর আওয়ামী লীগের কাছ থেকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে নিয়ে যাওয়ার ঘোষণা আসে। সেই লক্ষ্য অর্জনের যাত্রাপথের রূপরেখা প্রণয়নের কাজ চলার কথা জানিয়ে শেখ হাসিনা বলেছেন, নিজেই এর খসড়া ‘লাইন বাই লাইন’ পড়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় এই সংক্রান্ত বৈঠক হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ঠিক যেদিন আসি, সেদিন দুপুরে বসে আলাপ-আলোচনা করে ঠিক করেছি। আমরা নিজের পায়ে দাঁড়াব, মর্যাদা নিয়ে চলব, মাথা উঁচু করে চলব।”

ঘণ্টাব্যাপী বক্তব্যে তার সরকারের এই নয় বছরে বাংলাদেশের উন্নয়নের বিস্তারিত তুলে ধরেন শেখ হাসিনা।

অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিসহ স্থানীয় আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

Print Friendly

Related Posts