কক্সবাজারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিশাল বহর

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে বাংলাদেশে পৌঁছেছে। কক্সবাজারে মিয়ানমার থেকে পালিয়ে আসা নাগরিকদের ক্যাম্প ঘুরে দেখবেন নিরাপত্তা পরিষদের প্রতিনিধিরা। দুদিনের সফর শেষে এ দলটি পরে মিয়ানমার সফরে যাবে বলেও কথা রয়েছে। বাংলাদেশের কর্মকর্তারা এবং কূটনীতিকরা এই সফরকে দেখছেন অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে।

দলটি শনিবার বিকাল সাড়ে ৪টায় কুয়েত থেকে সরাসরি বিমানযোগে কক্সবাজার পৌঁছান বলে জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান। জেলা প্রশাসক জানান, নিরাপত্তা পরিষদের ১৫ জনসহ ৪০ সদস্যের প্রতিনিধি দলটি এখন উখিয়ার ইনানীর হোটেল রয়েল টিউলিপে অবস্থান করছে।

রাতে হোটেলটির সম্মেলন কক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনারের সাথে মতবিনিময় করেন। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন চলতি (এপ্রিল) মাসের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আমেরিকান দেশ পেরুর গুস্তাভো মেজা-চুয়াদ্রা। এ সময় রোহিঙ্গা পরিস্থিতির সার্বিক বিষয় তুলে ধরেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

জেলা প্রশাসক জানান, জাতিসংঘের প্রতিনিধি দলটি রোববার বান্দরবানের নাইক্ষ্যংছড়ির কোনারপাড়ায় সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ক্যাম্প এবং কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। পরিদর্শন শেষে উখিয়া কুতুপালং ক্যাম্পে তারা সাংবাদিকদের ব্রিফ করবেন।

রোহিঙ্গা সংকটের পর এই প্রথম জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছে। দলটির সদস্যরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার হয়ে রোববারই ঢাকার উদ্দেশে রওনা দেবেন বলে জানান জেলা প্রশাসক।

অনেকেই মনে করছেন, এটা বাংলাদেশের সামনে বিরাট সুযোগ এটা তুলে ধরার যে রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে ‘বড় কোন অগ্রগতি হয় নি এবং মিয়ানমারের সদিচ্ছার অভাব’ আছে। তারা বলছেন, রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য চাপ প্রয়োগ করতে এটাকে বাংলাদেশের কাজে লাগাতে হবে।

সফরকারী প্রতিনিধিদলে নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীনের প্রতিনিধিরা ছাড়াও বলিভিয়া, গিনি, ইথিওপিয়া, কাজাখস্তান, কুয়েত, নেদারল্যান্ডস, পেরু, পোল্যান্ড ও সুইডেনের স্থায়ী প্রতিনিধিরা এবং আইভরি কোস্টের ডেপুটি স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সদস্যদের কক্সবাজারে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সচিব খুরশিদ আলম। সচিব খুরশিদ আলম বলেন, “এই ইস্যুটার ওপরে তারা যদি সরেজমিনে সচক্ষে দেখে যান, তারা কি অবস্থায় আছে এবং কি অবস্থার পরিপ্রেক্ষিতে নিজেদের বাড়ি ছেড়ে এদিকে চলে আসছে – পরবর্তী কার্যক্রমে তাদের (নিরাপত্তা পরিষদের) সুবিধা হবে। আমরা তাদের অবশ্যই বোঝাতে চেষ্টা করবো এই কষ্ট থেকে তাদের (রোহিঙ্গাদের ) মুক্তি দেয়া যায় এবং বাংলাদেশের ওপর যে একটা বোঝা সেটা থেকে মুক্তি পাওয়া যায়।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়া সফর শেসে দেশে ফেরার পর সোমবার তার সঙ্গে সাক্ষাৎ করবেন নিরাপত্তা কাউন্সিল প্রতিনিধিরা । এরপর তাদের মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে।

Print Friendly

Related Posts