কবি মহাদেব সাহা গুরুতর অসুস্থ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কবি মহাদেব সাহা গুরুতর অসুস্থ। কানাডার প্রবাসী এই কবি গত ২৫ আগস্ট শ্বাসকষ্টজনিত সমস্যায় অসুস্থ হয়ে পড়েন। রাতে তাকে কানাডার ক্যানগেরির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জরুরি বিভাগে দুইদিন চিকিত্সা সেবা দেওয়ার পর তাকে কেবিনে প্রেরণ করা হয়েছে।
ফুটফিল হাসপাতাল থেকে মোবাইলে কবির স্ত্রী নীলা সাহা জানিয়েছেন, কবি মহাদেব সাহা ফুসফুসে সমস্যা ও হার্টের সমস্যায় ভুগছেন। এ ছাড়া তার সোডিয়াম লেভেল কমে যাওয়ায় তাকে চিকিত্সা দেওয়া হচ্ছে। দেশবাসীর কাছে তার সুস্থতার জন্য প্রার্থনা কামনা করেছেন স্ত্রী নীলা সাহা।
মহাদেব সাহা ১৯৪৪ সালের ৫ আগস্ট সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ধানঘড়া গ্রামে পৈতৃক বাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম গদাধর সাহা এবং মাতা বিরাজমোহিনী সাহা। সাহিত্যনুরাগী পিতা গদাধর সাহার বাড়িতে আসত মাসিক বসুমতী সংবাদ, দৈনিক লোকসেবক, বাই উইকলি অমৃতবাজার পত্রিকা। কলকাতা থেকে আনা হতো পিএম. বাগচী ও গুপ্তপ্রেস পঞ্জিকা।
মহাদেব সাহা বগুড়ার ধুনট হাইস্কুল থেকে ১৯৬০ সালে ম্যাট্রিকুলেশন পাস করেন। উচ্চমাধ্যমিকে তিনি ঢাকা কলেজে ভর্তি হয়েও অসুস্থ হয়ে পড়েন এবং পরে তিনি বগুড়ার আজিজুল হক কলেজ থেকে ১৯৬৪ সালে উচ্চমাধ্যমিক পাস করেন। তিনি আজিজুল হক কলেজে বাংলা সাহিত্য বিষয়ে অনার্স শ্রেণীতে ভর্তি হন এবং ১৯৬৭ সালে অনার্স পাস করে রাজশাহীতে আসেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলা বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।
এমএ পাসের পর তিনি কিছুদিন ইংরেজি বিষয়ে গবেষণায় নিযুক্ত হন কিন্তু কবিতা লেখার অদম্য আগ্রহ তাকে গবেষণা শেষ করার আগেই ঢাকায় নিয়ে যায়। তিনি জ্যোতিপ্রকাশ দত্তের সহায়তায় ১৯৬৯ সালে তৎকালীন সাপ্তাহিক পূর্বদেশ পত্রিকায় যোগদান করেন।  তিনি দীর্ঘকাল দৈনিক ইত্তেফাক পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। ২০১৬ থেকে তিনি কানাডা প্রবাসী।
কবিতা, প্রবন্ধ, শিশু সাহিত্য মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৯৩ টি।
মহাদেব সাহা বাংলাদেশের স্বাধীনতা পরবর্তীকালের একজন অন্যতম প্রধান কবি। তিনি তাঁর সাহিত্যিক অবদান দিয়ে সব ধরনের পাঠকের মনোযোগ আকর্ষণ করেছেন। তিনি রোম্যান্টিক গীতিকবিতার জন্য জনপ্রিয়। তার কবিতা অপরিশ্রুত আবেগের ঘনীভূত প্রকাশে তীব্র।
Print Friendly

Related Posts