কবি শাহীন রেজার ৫৬তম জন্মদিন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এক অদ্ভূত আলোছায়াময় জীবনের অধিশ্বর, জল পাখি ও যৌবনে নিমজ্জিত, বোধ ও বিষ্ময়ের স্বাপ্নিক কবি শাহীন রেজার ৫৬তম জন্মদিন মঙ্গলবার, ২৯ মে।

প্রেম, প্রকৃতি ও সৃষ্টিকর্তার কাছে সমর্পিত এ কবি ১৯৬২’র এই দিনে পিরোজপুর জেলার পুখরিয়া গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। একাধারে কবি, চিত্র ও নাটক নির্মাতা, সম্পাদক ও গবেষক শাহীন রেজার নিজবাড়ি একই জেলার কাউখালী উপজেলার শির্ষা গ্রামে।

আশির দশকের অনবদ্য অথচ নেপথ্যচারী এ কবির বেড়ে ওঠা যেন কবিতারই মতো। তার কাছে কবিতা যেন এক চন্দ্রালোকিত রাত, মায়াবী জ্যোৎস্নার মতোই যা অনন্ত হৃদয় স্পর্শ করে যায়। শাহীন রেজার কবিতা আধুনিক জীবন বাস্তবতার মুখোমুখি দাঁড়িয়েও কখনো কখনো নস্টালজিক হয়ে ওঠে এবং ন্যাপথলিনের মত দূর থেকে ছড়িয়ে দেয় ঘ্রাণ।

কবি শাহীন রেজার এ যাবত প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১৯। বাবা মরহুম আব্দুল হালিম এবং মা মরহুমা সাহানারা বেগমের স্নেহধন্য শাহীন রেজার শৈশব ও কৈশোর কেটেছে মফস্বল শহরে। সোঁদা মাটির গন্ধ নিয়ে বেড়ে ওঠা এ কবি বর্তমানে বোদ্ধামহলে আলোচিত পাক্ষিক বৈচিত্র এবং অনলাইন নিউজ পোর্টাল বৈচিত্র নিউজ ২৪ডটকম সম্পাদনা করছেন।

বিশিষ্ট টিভি ও চলচ্চিত্র নির্মাতা কবি শাহীন রেজা নির্মাতা প্রতিষ্ঠান হৃদয় মিডিয়াভিশন-এর চেয়ারম্যান এবং বিজ্ঞাপনী সংস্থা ফেয়ার এন্ড ফেয়ার-এর চেয়ারম্যান ও সিইও । তার সম্পাদনায় সহসাই বাজারে আসছে নতুন আঙ্গিকে মুক্ততথ্য নামের একটি দৈনিক এবং বৈচিত্র টিভি ডটকম নামে একটি অনলাইন টিভি চ্যানেল।

সার্ক ইয়াং রাইটার্স ফোরামের সভাপতি এবং কবিতা বিষয়ক ছোটকাগজ কবি এবং কবিতার সম্পাদক কবি শাহীন রেজার ৫৬তম জন্মদিন উপলক্ষে চিন্তাশীল পাঠকের কাগজ বৈচিত্র কার্যালয়ে ঘরোয়া আড্ডা ও কবিতাপাঠের আয়োজন করা হয়েছে। এতে কবি, সাহিত্যিক ও সাংবাদিকবৃন্দ উপস্থিত থাকবেন।

Print Friendly

Related Posts