কম্পিউটার থেকে চোখ ভালো রাখুন

প্রফেসর ডা.আলহাজ্ব সৈয়দ একে আজাদ

পেশাগত জীবনে একবার হলেও কম্পিউটার ভিশন সিনড্রম রোগে আক্তান্ত হয়েছেন কিংবা হচ্ছেন বেশিরভাগ ব্যবহাকারী। বিশেষজ্ঞরা বলেছেন, কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে মাঝে মধ্যে একটু বিরতি নেওয়া প্রয়োজন। একভাবে টানা বেশিক্ষণ কাজ করা উচিত নয়।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফিমেইলরফাস্ট ডটকম এক গবেষণা প্রতিবেদনে উল্লেখ করেছে, দীঘ সময় এক জায়গায় বসে কম্পিউটারে কাজ করলে ডায়াবেটিস, স্ট্রোক, এমনকি হার্টের সমস্যা দেখা দিতে পারে।

লন্ডনের ভিশন ক্লিনিকের অধ্যাপক ডা. রেইনস্টেইনের ভাষা হলো, আমাদের প্রতিমিনিটে চোখের পলক ফেলা উচিত ১৮ থেকে ২০ বার। কিন্তু কম্পিউটারে কাজ করার সময় প্রতি মিনিটে চোখের পলক ৭ থেকে ৮ বার। এই পলক হ্রাসের ফলে চোখে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এর মধ্যে রয়েছে চোখের শুস্কতা ও ঝাপসা দেখা।

কম্পিউটার ভিশন সিনড্রম (সিভিএস) রোগের সাধারণ বৈশিষ্ট্য হলো- চোখ লাল হয়ে যাওয়া, চোখে ব্যথা অনুুভূত হওয়া, সব কিছু দুটো করে দেখা ও মাথাব্যথা । তাই একটু সাবধান হলে এ রোগ থেকেমুক্ত থাকা সম্ভব। এ ক্ষেত্রে যা করতে হবে তা হলো- কম্পিউটারে কাজ করার সময় প্রতি ১ ঘন্টায় একটি বিরতি দিতে হবে। যে কম্পিউটারে প্রতিদিন করা হয়, সেটির স্ক্রিন পরিস্কার রাখতে হবে। চোখের পলক ফেলার ওপর খেয়াল রাখতে হবে- তা যেন নিয়মিত বিরতিতে পড়ে। কম্পিউটার স্ক্রিন থেকে সঠিক দূরত্বে অবস্থান করুন। না হলে চোখের সমস্যা বাড়তেই পারে। পেশিজনিত রোগের ঝুঁকিও বাড়বে এতে। সিভিএসর ফলে চোখের শুষ্কতা বেড়ে যায়। যদি কর্মস্থলে এয়ারকন্ডিশন ও পাখা থাকে তাহলে এ শুষ্কতা আরও বাড়বে। নিয়মিত বেশি করে পানি পান করুন। কাজ করার সময় ঝলমলে আলোর দিকে তাকানো থেকে বিরত থাকুন। কোনো সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

মানদেহের প্রতিটি অঙ্গই গুরুত্বপূর্ণ। তবে চোখের সাহায্যে মানুষ সুন্দর-অসুন্দর, ভালো-মন্দ দেখতে পারে। তাই মহামূল্যবান এ অঙ্গটির যত্ন নিন।

 

লেখক: চক্ষুরোগ বিশেজ্ঞ ও ফ্যাকো সার্জন, সাবেক বিভাগীয় প্রধান, চক্ষুরোগ বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল। প্রাক্তন অধ্যাপক ও বিভাগীয় প্রধান ও (এনআইও) কর্নিয়া চক্ষু বিভাগ ঢাকা।

চেম্বার: আল-রাজী হাসপাতাল, (৩য় তলায়)
ফার্মগেট, ঢাকা।

Print Friendly

Related Posts