মুখ্যমন্ত্রী মেহবুবার ইস্তফা, কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জম্মু ও কাশ্মীরে জারি হল রাজ্যপালের শাসন। গতকালই জোট শরিক পিডিপি-র থেকে সমর্থন প্রত্যাহার করে বিজেপি। এরপর ইস্তফা দেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। রাজ্যে আজ রাজ্যপালের শাসনের অনুমোদন মিলেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে অবিলম্বে রাজ্যপালের শাসন জারির অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সংকটজনিত পরিস্থিতি নিয়ে গত রাতেও তৎপরতা চলে। রাষ্ট্রপতি ভবনে রাজ্যপাল এনএন ভোরা যখন তাঁর রিপোর্ট পাঠান, তখন কোবিন্দ বিমানে ছিলেন। রাষ্ট্রপতি সুরিনাম সফরে গিয়েছেন। ভারতীয় সময় ভোর তিনটের সময় সুরিনামে অবতরণের কথা ছিল রাষ্ট্রপতির। রাজ্যপালের রিপোর্টের বিস্তারিত সঙ্গে সঙ্গে সুরিনামে পাঠানো হয়।

শ্রীনগরে রাজভবনের এক মুখপাত্র জানান, সমস্ত প্রধান রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনার পর রাজ্যে রাজ্যপালের শাসন জারির জন্য রাজ্যপাল তাঁর রিপোর্ট রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন।

ওই রিপোর্ট পর্যালোচনার পর রাষ্ট্রপতি রাজ্যপালের শাসন জারির ক্ষেত্রে সম্মতি দেন।আজ ভোর ছয়টায় অনুমোদনপত্র পাঠানো হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। এরপর রাজ্যপাল শাসন জারি সংক্রান্ত প্রক্রিয়া পূর্ণ করে তা পাঠানো হয় শ্রীনগরে।

গত চার দশকে এই নিয়ে আটবার এবং গত ১০ বছরে চতুর্থবার জম্মু ও কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি হল।

Print Friendly

Related Posts