ক্লাস বর্জন করে জাবি শিক্ষার্থীরা মহাসড়কে

জাবি প্রতিনিধি: সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৯ এপ্রিল) সকাল দশটা থেকে শুরু এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান করে শিক্ষার্থীদের অবরোধ চলছে।

এর আগে রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত দফায় দফায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। বিক্ষোভকারী শিক্ষার্থীরা ‘শাহবাগে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘ছাত্রলীগের হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ এসব স্লোগান দিতে থাকে।

কোটা পদ্ধতির সংস্কারে যৌক্তিক কোনো সিদ্ধান্তে পৌছানোর আগ পর্যন্ত এই অবরোধ চালিয়ে যাবে বলে জানিয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টরিয়াল টিমের সদস্যরা শিক্ষার্থীদের মহাসড়ক থেকে সড়িয়ে আনতে চেষ্টা করে যাচ্ছেন। অন্যদিকে শিক্ষার্থীদের মহাসড়ক ত্যাগ করতে বার বার হুমকী দিচ্ছে পুলিশ। আন্দোলনকারীদের দুই পাশে অবস্থান করছে দুই শতাধিক সশস্ত্র পুলিশ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, আমরা শিক্ষার্থীদের মহাসড়ক থেকে সরিয়ে আনতে আপ্রাণ চেষ্টা করছি। পুলিশ হামলা করলে বড় ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। আমরা কোনরুপ বিশৃঙ্খলা চাই না।

Print Friendly

Related Posts