ক্ষমতায়ন ও সুশাসন প্রক্রিয়ায় নারী শীর্ষক কোস্ট ট্রাস্টের প্রশিক্ষণ কর্মশালা

রিপন শান, লালমোহন: উত্তরাধিকার সূত্রে বা পরিবারতন্ত্রের কুফলে নয়, স্বীয় যোগ্যতা ও ব্যক্তিত্বের বলেই নারীকে সমাজ ও রাজনীতির গুরুত্বপূর্ণ স্তরগুলোতে ভূমিকা রাখতে হবে । আবহমান সমাজের পুরুষতান্ত্রিক  আচরণ ও ধর্মীয় অতিচর্চার বাড়াবাড়ি যেমন নারীকে পদে পদে ব্যাহত করে, আবার নারীরাই নারীদের অধিকার হরণের কারণ হয়ে দাঁড়ায় । আমাদের দেশের কর্মজীবী এমন কোনো নারী নেই যে চলার পথে অন্তত একবার বিকৃত রুচির পুরুষের দলন খায়নি । আর অধিকাংশ নারী নিগ্রহের সুত্রপাত কিন্তু কন্যাশিশুর কাছের পরিমন্ডল থেকেই  । এক্ষেত্রে বাদ যায়না ছেলেশিশুরাও । বাল্যবিবাহ, বহুবিবাহ, যৌতুক প্রথা,  পর্ণোছবির আগ্রাসন, তথ্য প্রযুক্তির বিকৃত ব্যবহার এইসমস্ত অসামাজিক বিষের শেকড় উপরে ফেলতে না পারলে নারীর সামাজিক আর্থ-সামাজিক উন্নয়ন, রাজনৈতিক ক্ষমতায়ন ও সুশাসনে অংশগ্রহণ ত্বরান্বিত হবে না ।

shan-1
ভোলার চরফ্যাসনে ২৩ ডিসেম্বর ২০১৮ সকাল থেকে দুপুর কোস্ট ট্রাস্টের হেড অফিস হলরুমে-  বিএনএনআরসি , ইন্টারনিউজ ও রেডিও মেঘনার সহযোগিতায়, কোস্ট ট্রাস্ট  আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় বক্তাদের বক্তব্যে  এসব কথা উঠে আসে ।
কোস্ট ট্রাস্টের আঞ্চলিক টিমলিডার রাশিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নন্দিত এনজিও ব্যক্তিত্ব, স্বেচ্ছাসেবী সংগঠন ‘আভাস’ এর কর্ণধার রহিমা সুলতানা কাজল । বিশেষ আলোচক ও সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন, লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাংবাদিক প্রভাষক রিপন শান ।
উন্মুক্ত আলোচনায় অংশ নেন চরফ্যাসন ট্যাফনাল ব্যারেট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাসলিমা হোসাইন, সহকারী শিক্ষক শামসুন্নাহার স্নিগ্ধা প্রমুখ । দক্ষিণ ভোলার একঝাঁক আলোকিত নারী সমাজকর্মীর অংশগ্রহণে মুখর ছিল কোস্ট ট্রাস্ট আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা ।
Print Friendly

Related Posts