ক্ষুদে ফুটবলাররা হাসপাতাল থেকে বেরিয়েই ক্ষমা চাইল সবার কাছে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ থাইল্যান্ডে টানা ১৭ দিন গুহায় আটকে থাকা কিশোর ফুটবলাররা অবশেষে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে প্রথম সংবাদ সম্মেলনে হাজির হয়ে এরকম দুষ্টুমির জন্য সবার কাছে ক্ষমা চেয়েছে।

দীর্ঘদিনের অনাহারে দুর্বল হয়ে পড়া কিশোরদের গুহা থেকে উদ্ধারের পর গড়ে তিন কেজি করে ওজন বেড়েছে। যে কারণে বুধবার তাদের সুস্থ-সবল দেখাচ্ছিল। গত ১০ জুলাই সবাই উদ্ধার হলেও হাসপাতাল কর্তৃপক্ষের আপত্তির কারণে তাদের মুখ থেকে কোনো কথা শোনা সম্ভব হয়নি।

জলমগ্ন অন্ধকার গুহায় শুধু পানি খেয়ে প্রায় ১০ দিন বেঁচে থাকার রোমহর্ষক সেই দিনগুলোর বর্ণনা দিয়েছে তারা। বলেছে, গুহায় আটকা থাকার ৯ দিন পর ডুবুরিরা তাদের খুঁজে পাওয়ার মুহূর্তটিকে ‘ম্যাজিক’ বলে মনে হয়েছিল। বুধবারই প্রথমবারের মত ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ জনসম্মুখে এসেছে। থাইল্যান্ডের রাষ্ট্রীয় টেলিভিশনে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। অনুষ্ঠানে তাদের সঙ্গে চিকিৎসক, আত্মীয়-স্বজন ও বন্ধুরা উপস্থিত ছিল।

thai-2

নিজ দলের প্রতীক ‘ওয়াইল্ড বোয়ার’ ছাপাঙ্কিত টি-শার্ট পরে এবং ফুটবল হাতে কিশোর দলটি মঞ্চে প্রবেশ করে। তাদের পেছনে থাই হরফে ‘ওয়াইল্ড বোয়ারসকে বাড়িতে আনা হচ্ছে’ লেখা বিশাল একটি ব্যানার টানানো ছিল। অনুষ্ঠানের মঞ্চটি সাজানো হয়েছিল পুরো একটি ফুটবল মাঠের আদলে৷ সেখানে ফুটবল নিয়ে এসে খেলতে খেলতেই কথা বলেছে কিশোররা। আর তখনই সবাই জানতে পেরেছে তাদের ১৭ দিনের অজানা কথাগুলো৷

এক কিশোর তার অভিজ্ঞতার বর্ণনায় বলেছে, আমি সবাইকে বলেছিলাম লড়াই চালিয়ে যাও, হতাশ হবে না।   ডুবুরিরা যখন তাদের খুঁজে পেল সেই মুহূর্তকে ‘ম্যাজিক’ বলে বর্ণনা করে ১৪ বছরের কিশোর আদুল স্যাম-অন।

‘ওয়াইল্ড বোয়ার’ নামক ওই কিশোর ফুটবল দল ও তাদের কোচ গত ২৩ জুলাই মিয়ানমার সীমান্তবর্তী চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশের পর নিখোঁজ হয়। দশদিনের মাথায় গত ২ জুলাই দুই ব্রিটিশ ডুবুরি গুহা মুখ থেকে প্রায় চার কিলোমিটার ভেতরে তাদের সন্ধান পায়। গত ৮ জুলাই থেকে কিশোরদের গুহার বাইরে বের করে আনার চূড়ান্ত অভিযান শুরু হয়। ওইদিন চার কিশোর, পরদিন চার কিশোর এবং তারপর দিন চার কিশোর ও তাদের কোচকে বের করে আনা হয়।

দলটির কোচ এক্কাপোল চ্যাংটাওয়াং বলেন, কিশোরদের বের করে আনার সময় তাদের স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করা হয়নি। বরং যাদের বাড়ি গুহা থেকে বেশি দূরে তাদেরকে প্রথমে বের করা হয়েছে। যাতে তারা সবাইকে বলতে পারে, গুহায় আটকা কিশোররা ভালো আছে। গুহার ভেতর আটকা পড়ে যাওয়ার আতঙ্কজনক পরিস্থিতিতেও কিশোরদের শান্ত রাখতে সক্ষম হওয়ায় অনেকেই এক্কাপোলের প্রশংসা করেছেন। যদিও কেউ কেউ বর্ষা মৌসুমে বিপদ মাথায় নিয়ে কিশোর দলটিকে গুহার ভেতর নিয়ে যাওয়ার বিষয়টিতে তার দায়িত্বজ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন।

কিশোররা জানায়, তারা ফুটবল অনুশীলন শেষে এক ঘণ্টা গুহার ভেতর ঘুরে বেড়ানোর পরিকল্পনা করেছিল। কিন্তু পাহাড়ি ঢলে গুহায় পানি ঢুকে গেলে তারা আটকা পড়ে যায়। এক্কাপল বলেন, আমরা গুহার দেয়াল খোঁড়ার চেষ্টা করেছি। আমাদেরকে খুঁজে বের করা পর্যন্ত অপেক্ষা করতে চাইনি।

পাথর দিয়ে দেয়ালের প্রায় ৩/৪ মিটার খুঁড়ে ফেলতে পেরেছিল বলে জানায় আরেক কিশোর। তবে তাদের চেষ্টা কোনো ফল বয়ে আনেনি বলে জানান এক্কাপোল। তিনি বলেন, কিশোরদের প্রায় সবাই সাঁতার জানত। যদিও কেউ কেউ খুব ভাল সাঁতারু ছিল না।

thai-1

গুহার ভেতর প্রবেশের আগে দলটি খাবার খেয়েছিল। কিন্তু যেহেতু তারা মাত্র এক ঘণ্টার জন্য সেখানে গিয়েছিল তাই সঙ্গে কোনো খাবার নেয়নি। টিন নামে এক কিশোর জানায়, আমরা শুধু পানি খেয়েছি। প্রথম দিন আমরা সুস্থই ছিলাম। কিন্তু দুই দিন পর আমরা ক্লান্ত হয়ে পড়তে শুরু করি। দলের সবচেয়ে কনিষ্ঠ সদস্য তিতান বলেছে, “আমার কোনো শক্তি ছিল না। আমি খাবারের কথা না ভাবার চেষ্টা করেছি, যে কারণে আমার বেশি ক্ষুধা লাগেনি। আরেক কিশোর বলেছে, বাড়ি ফিরতে পারব না ভেবে আমার ভয় লাগছিল। বার বার মনে হচ্ছিল মা আমাকে বকুনি দেবে।

দেশি –বিদেশি মিলিয়ে প্রায় হাজারখানেক ডুবুরি ওই উদ্ধার অভিযানে অংশ নেয়। যাদের বেশিরভাগই স্বেচ্ছা সেবক হিসেবে কাজ করেছেন। এমন একজন থাই নৌবাহিনীর সাবেক ডুবুরি সামারন কুনান গুহার ভেতর কিশোরদের কাছে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিয়ে ফেরার পথে শ্বাসরুদ্ধ  হয়ে মারা যান।

অনুষ্ঠানে কিশোররা সামারনের পেন্সিলে আঁকা একটি স্কেচ তুলে ধরলে অনেকেই নিজের আবেগ ধরে রাখতে পারেননি। কোচ এক্কাপোল বলেন, “কিশোরদের সবাই খুব দুঃখ পেয়েছে। তারা সামারনের আত্মার শান্তির জন্য প্রার্থনা করেছে। তাদের মনে হচ্ছে, তাদের কারণেই তিনি মারা গেছেন এবং তার পরিবারকে ভুগতে হচ্ছে।

Print Friendly

Related Posts