‘গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে আজ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥  বিশ্বের ফুটবলপ্রেমীদের চোখ এখন প্রথমবারের মতো আয়োজক রাশিয়ার ওপর। বিশ্বকাঁপানো বিশ্বকাপ ফুটবলের টানটান উত্তেজনার পালা শুরু আজ রাতেই। বিশ্বের সেরা সব ফুটবল শিল্পীর নয়নাভিরাম নৈপুণ্য, ঝলক আর পায়ে-বলের আগুন ঝরানো অপার সৌন্দর্যের সার্থক প্রদর্শনী দেখার অপেক্ষায় গোটা বিশ্বের ফুটবলপ্রেমী।

৩২ দেশের এই মহারণে কোন তারকার বদৌলতে কোন দলের বৃহস্পতি তুঙ্গে এক মাসের আনন্দ-বেদনার লড়াই শেষে জানা যাবে ১৫ জুলাইয়ের ফাইনাল শেষে। গ্রেট ব্রিটেনের বিখ্যাত পপ গায়ক রবি উইলিয়মসকে দেখা যাবে আজ রাতে রাশিয়ার ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের আশি হাজার দর্শক ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে তার সুরের মূর্ছনা।

রাশিয়া-সৌদি আরব ম্যাচের আগে আধ ঘণ্টার এই সংক্ষিপ্ত অনুষ্ঠানের সূচী ফিফা যেভাবে তৈরি করেছে তাতে ব্রাজিলের প্রাক্তন তারকা রোনাল্ডোই একমাত্র ফুটবলার যিনি আলোকিত করবেন অনুষ্ঠানের মঞ্চ।

বিশ্বকাপ খেলতে না পারলেও দর্শক হিসেবে বাংলাদেশের মানুষ এই উত্তেজনায় শরিক। বাড়ির ছাদে, গাছের ডালে পতপত করে উড়ছে বিশ্বকাপের সেরা দলগুলোর পতাকা। উত্তেজনা আর উন্মাদনার ঝড় বয়ে চলতে শুরু করেছে ফুটবলানুরাগীদের ঘরে ঘরে। বিশ্বকাপের রংধনুর আবিরমাখা আলোয় মেতে উঠেছে গোটা দেশ। বাংলাদেশে ফুটবলের জনপ্রিয়তা যে কতটা বিস্ময়কর, সেটা বিশ্বকাপ এলেই উপলব্ধি করা যায়।
গোটা বিশ্বেই এখন বিশ্বকাপ উত্তাপ। এবার কার নৈপুণ্যে মাতবে বিশ্ব তাই এখন দেখার। আসলে ফুটবলের বিশ্বকাপ বলে কথা। ৩২ দেশ, ৬৪ ম্যাচ, প্রতি টিমে ২৩ ফুটবলার। মোট ৭৩৬ জন। কিন্তু তা সত্ত্বেও বিশ্বকাপে আরও একজন তারকা থাকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তার নাম ছিল ‘ব্রাজুকা’। এবার রাশিয়ায় এডিডাসের তৈরি ‘টেলস্টার ১০’ বিশ্বকাপের সরকারী বল। এখানেই শেষ নয়, সবকিছুর ওপরে আছে আরও এক মহানায়ক। সেটা ‘ট্রফি’। যাকে ঘিরেই এত উত্তাপ-উত্তেজনা। আসলে ফুটবল একটি সুন্দর শৈল্পিক খেলা। বিশ্বকাপ ফুটবল হচ্ছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সর্বশ্রেষ্ঠ আয়োজন-যা ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে বিবেচিত। খেলোয়াড়দের নয়ন জুড়ানো ক্রীড়াশৈলী আর দর্শকদের আনন্দ বিশ্বকাপ ফুটবলকে করে তুলেছে দৃষ্টিনন্দন ও উপভোগ্য।
ফুটবলপ্রেমী পর্যটকদের ভিড়ে এখন উৎসবের নগরী মস্কো। এখানেই ৮০ হাজার দর্শক ধারনের লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় স্বাগতিক রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের শিরোপা যুদ্ধ। বিশ্বকাপ ফুটবলের জন্য মোট ১১টি শহর বেছে নিয়েছে রাশিয়া। সবগুলো শহরেই উৎসব-আমেজ। স্থানীয় ফুটবলপ্রেমীদের সঙ্গে ভিনদেশী দর্শক, খেলোয়াড়, কর্মকর্তাদের দীপ্ত পদচারণায় মুখরিত গুরুত্বপূর্ণ শহরগুলো। যেন আনন্দের ঢেউ সর্বত্র।
Print Friendly

Related Posts