গড় আয়ু বেড়ে ৭২ বছর

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশের মানুষের গড় আয়ু এখন প্রায় ৭২ বছর। বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ২০০০ সালে মানুষের গড় আয়ু ছিল ৬৫ দশমিক ৫ বছর। বর্তমানে তা বেড়ে হয়েছে ৭১ দশমিক ৮ বছর। আওয়ামী লীগ সরকারের নানামুখী উদ্যোগের ফলে এ সফলতা এসেছে।

আগামী ৭ এপ্রিল বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হবে। এবার দিবসটির প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা : সবার জন্য, সর্বত্র’। স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবার ব্যয় বৃদ্ধির কারণে দেশে ১৮ থেকে ২২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। স্বাস্থ্য ব্যয় কমিয়ে আনা গেলে দেশে দারিদ্র্যসীমার মাত্রা কমে আসবে।

জাহিদ মালেক আরও বলেন, দেশে স্বাস্থ্যসেবা নিতে গিয়ে ৬৭ শতাংশ অর্থ রোগীকে বহন করতে হয়। ওষুধ কিনতে গিয়ে এই খরচের ৪০ শতাংশের বেশি খরচ হয়। স্বাস্থ্য ব্যয় কমিয়ে আনতে ওষুধের মূল্য নির্ধারণ জরুরি। রোগী ও চিকিৎসকের স্বার্থ সুরক্ষায় সরকার ‘স্বাস্থ্য সুরক্ষা আইন’ করছে; যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী এক মাসের মধ্যেই আইনটি কেবিনেটে উঠবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

Print Friendly

Related Posts