ঘূর্ণিঝড় ‘গাজা’র তাণ্ডব, ১১ জনের মৃত্যু

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ভারতের তামিলনাড়ু উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গাজা’। এর তাণ্ডবে অন্তত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর এনডিটিভির

বৃহস্পতিবার গভীর রাতে নাগাপট্টিনাম ও বেদানিয়ামের কাছে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে।  এর প্রভাবে রাজ্যের প্রায় ৬টি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরছাড়া হয়েছেন ৭৬ হাজারেরও বেশি মানুষ।

ঘূর্ণিঝড়ের প্রভাবে শুক্রবার সকালে তামিলনাড়ুতে  ভূমিধসের ঘটনা ঘটে। একদিকে মুষলধারে বৃষ্টি আর অন্যদিকে ঘূর্ণিঝড়ের দাপটে দক্ষিণ ভারতের জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে।

আবহাওয়া সূত্রের খবর, তামিলনাড়ুর ৬ জেলায় রাত আড়াইটে থেকে শুরু হয়েছে তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে ঝড় থামার পর অন্তত দু’দিন লাগবে বিদ্যুতের খুঁটিগুলো মেরামত করে এলাকায় বিদ্যুৎ ফেরাতে। নিহতদের মধ্যে ৫ জন দেওয়াল চাপা পড়ে এবং ১ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন। বাকিদের মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।

পরিস্থিতি সামাল দিতে উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সতর্কতা জারি করা হয়েছে কেরল এবং আন্দামান ও নিকোবরে। তামিলনাড়ুতে বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি থাকতে বলা হয়েছে নৌবাহিনী এবং তামিলনাড়ুর বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

তামিলনাড়ুর পাশাপাশি কেরালেতেও ঝড়ের বেশ প্রভাব পড়েছে। সেখানেও ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত চলছে।

Print Friendly

Related Posts