চলুন, ঘুরে আসি স্কটল্যান্ডখ্যাত শিলং

সাহিদ সিরাজি

মেঘের আলয় মেঘালয়। ভারতের উত্তরপূর্বাঞ্চলের সাত বোনের এক এই মেঘালয়। ‘মেঘের কোলে রোদ হেসেছে’ কথাটির মতো মেঘালয়ের কোলে রয়েছে প্রকৃতির সব অপরূপ ভান্ডার। গোটা বিশ্বে যার পরিচিতি চেরাপুঞ্জি এলাকার সর্বাধিক বৃষ্টিপাতের জন্য। উচ্চতার কারণে আজও চেরাপুঞ্জি বিশ্বের সর্বাধিক বৃষ্টিপাত বহুল এলাকা। রয়েছে পাহাড়, উপত্যকা, হ্রদ,গুহা আর ঝর্ণা। এইরকম অনেক কিছু মিলিয়ে এর রাজধানী শিলং পেয়েছে এশিয়ার স্কটল্যান্ডের উপাধি। শিলংকে আরও আকর্ষনীয় করে তুলেছে তার নগর সভ্যতার কিছু নিদর্শন। বৃটিশ শাসনের সুবাদে শিলং পেয়েছে বেশকিছু বৃটিশ স্থাপত্য।

সব মিলিয়ে ভ্রমণ পিপাসুদের তৃপ্তির এক অনন্য ঠিকানা মেঘালয়। চলুন, এবার কাগজেই ঘুরে দেখি মেঘালয়ের শিলং একবার।
ঢাকা থেকে শিলং কি ভাবে পৌঁছাবেন:

ঢাকার কমলাপুর বিআরটিসি টার্মিনাল থেকে শ্যামলী এনআর ট্রাভেলস বিলাস বহুল বাস শিলং এর উদ্দেশ্যে ছেড়ে যায়, শ্যামলী এনআর ট্রাভেলস কর্তৃপক্ষ পর্যটকদের জন্য ইতিমধ্যেই ৫ হাজার টাকার স্বল্প মূল্যের প্যাকেজ ঘোষণা করেছে, তবে এই প্যাকেজ মূল্য কত দিন থাকবে বলা যাচ্ছে না।

সুখবর, যাদের ভিসায় শিলং রোডে অনুমতি নেই, তার দায়িত্ব শ্যামলী এনআর ট্রাভেলস কর্তৃপক্ষ। এই নিয়ে পর্যটকদের কোন চিন্তা নেই। শ্যামলী এনআর ট্রাভেলসের ব্যবস্থাপনায় ভর করে বছরের সারা সময়ই পর্যটকদের আনাগোনা হয় শিলং তথা মেঘালয়ে। রয়েছে শিলংয়ে স্থানীয় হেলিকপ্টার পরিষেবা ও স্থানীয় যাতায়াতের জন্য ছোট গাড়ী। পর্যটনস্থল হিসেবে থাকা খাওয়ার ব্যবস্থার কোন কমতি নেই, শিলং সহ গোটা মেঘালয়ে ভাতই এখানকার প্রধান খাদ্য। শিলংয়ে পর্যটকদের সামর্থ্য অনুযায়ী আবাসিক হোটেল রযেছে। ১০০০ টাকা থেকে সর্বোচ্চ মানের হোটেল রিসোর্ট পাওয়া যায়।

এখানকার পর্যটন স্থানগুলোর মধ্যে ওমিয়ান হ্রদ, যা বরাপানি হ্রদ নামেই বিখ্যাত। নীল জল এই হ্রদের মূল আকর্ষন। রয়েছে এলিফ্যান্ট ফল, শিলং পিক, লেডি হায়দারি পার্ক ইত্যাদি। চেরাপুঞ্জি তার নিজস্ব জলবায়ুগত বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। সর্বাধিক বৃষ্টিপাতের জন্য খুবই স্যাঁতসেতে। রয়েছে নোহকালিকাই সেভেন সিস্টার ফল’র মত আরও কিছু আকর্ষনীয় প্রাকৃতিক পর্যটন স্থান। ক্রীড়াপ্রেমিদের জন্য ট্রেকিং হাইকিং এর ব্যবস্থা। এখানকার ডবল ডেকার লিভিং রুট ব্রিজ এক অনন্য উপলব্ধি এনে দেয় পর্যটকদের।

খাসি হিলস, জয়ন্তীয়া হিলস ও গাড়ো হিলস এই তিনটি স্থানই ঘোরাঘুরির ভাল জায়গা। পাহাড় আকাশ মিলেমিশে যেখানে একাকার। জয়ন্তীয়া পাহাড়ের চূড়া থেকে পাদদেশে বাংলাদেশের সমতল দৃশ্য অপরূপ। রাজ্যের ছয়টি বন্যপ্রাণী সংরক্ষণ এলাকা পর্যটকদের নিয়ে যায় প্রাণী বৈচিত্র্যের মাঝে।

Top
রবীন্দ্রনাথ বার বার শিলং যেতেন, তিনি ১৯১৯, ১৯২৩ ও ১৯২৭ সালে শিলং গিয়েছিলেন। তখন কলকাতা থেকে শিলং পর্যন্ত কোনো বড় সড়ক ছিল না। সড়ক যেটুকু ছিল তা দিয়ে উন্নতমানের কোনো যন্ত্রযান চলতো না।

নকরেক ন্যাশনাল পার্ক, সেলবাগ্যের হোলক গিবসন রিজার্ভ, বলপাকরাম ন্যাশনাল পার্ক বাগমারা রিজার্ভ ফরেস্ট, সিজু বার্ড সেঞ্জুরি, নঙখায়লেম ওয়াইল্ড লাইফ সেঞ্চুরি এই রকম ছয়টি বন্যপ্রাণী সংরক্ষণ এলাকা রয়েছে মেঘালয়ে। শহুরে পর্যটন হিসাবে বিভিন্ন জাদুঘরগুলো সবসময়ই আকর্ষনীয় হিসেবে বিবেচিত। এইসব জাদুঘর অঞ্চলের কৃষ্টি সংস্কৃতির উপস্থাপক। শিলং এন্ড এই রকম বেশকিছু জাদুঘর রয়েছে। ডনবস্কো সেন্টার ফল ইন্ডেজিনাস কালচারস, ইটোমোলজিকেল মিউজিয়াম বা বাটারফ্লাই মিউজিয়াম, ক্রাইসেইলস দ্যা গ্যালারি, এভার লিভিং মিউজিয়াম সহ আরও বেশকিছু জাদুঘর মেঘালয়ের কৃষ্টি সংস্কৃতির উপস্থাপক।

গোটা বছরই পর্যটকদের আপ্যায়ন করে থাকে মেঘালয়। এখানকার স্থানীয় সংস্কৃতিভিত্তিক কিছু উৎসব ভাল আন্তর্জাতিক প্রচারে রয়েছে। এরমধ্যে রয়েছে খাসি ফেস্টিভ্যাল, জয়ন্তীয়া ফেস্টিভ্যাল, গাড়ো ফেস্টিভ্যাল। রয়েছে ঘুড়ি উৎসবের মত ক্রীড়া আয়োজন। তাছাড়া ব্যান্ড ডি জে উৎসবের মত আরও কিছু পশ্চিমী সংস্কৃতির উৎসবও অনুষ্ঠিত হয়।
ক্রীড়াপ্রেমিদের জন্য মেঘালয় বেশকিছু আকর্র্ষনীয় আয়োজন করে থাকে।

পাহাড়ি এলাকা হওয়ার সুবাদে ট্রেকিং হাইকিং প্রেমিদের জন্য রয়েছে দারুণ ব্যবস্থাপনা। বিভিন্ন ধরনের জলক্রীড়ার আয়োজনও রয়েছে।

কোথাও ঘুরতে যাওয়া মানেই কেনাকাটা আর খাওয়াদাওয়া। শিলং এর বড় বাজার আর পুলিশ বাজার পর্যটকদের জন্য নানা সামগ্রীর পসরা সাজিয়ে বসে। পুলিশ বাজার যেমন পর্যটকদের জন্য নানা আধুনিক সামগ্রিক পসরা নিয়ে বসে, তেমনি বড় বাজার তুলে আনে ঐতিহ্যবাহী সামগ্রিক সম্ভার। খাওয়া-দাওয়ার আয়োজনও ভরপুর। আর্ন্তজাতিকমানের খাবারের পাশাপাশি চাহিদা মতো খাবারও পরিবেশন করা হয়। সঙ্গে রয়েছে চিরাচরিত মেঘালয়ের খাওয়া-দাওয়া।

স্বল্প খরচের প্যাকেজে শ্যামলী এনআর ট্রাভেলস এর সার্বিক ব্যবস্থাপনায় জেনে নিতে পারেন প্যাকেজের আরো কিছু আকর্ষনীয় দিক। শ্যামলী এনআর ট্রাভেলস এর ফোন ০১৮৪৭২৭৭৭৭৭।

Print Friendly

Related Posts