জাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন

জাবি প্রতিনিধি: সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারসহ আন্দোলনে হামলাকারীদের বিচার ও আটককৃতদের মুক্তি দাবিতে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

রোববার বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা এমন ঘোষণা দিয়ে সর্বাত্মক ধর্মঘট পালন করেছে। খোঁজ নিয়ে জানা যায়, ধর্মঘটে সাড়া দিয়ে বিভাগের স্নাতকোত্তর শ্রেণীর একটি ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের দুইটি টিউটোরিয়াল পরীক্ষা বাতিল করা হয়েছে। শ্রেণীকক্ষে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বাইরে অবস্থান করলেও বিভাগটিতে কোন কাস অনুষ্ঠিত হয়নি। এদিকে, অবিলম্বে কোটা ব্যবস্থা সংস্কার, আটকদের মুক্তি সহ হামলার বিচার দাবিতে অন্যান্য বিভাগকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিভাগের শিার্থীরা।

ক্লাস ধর্মঘটের বিষয়ে একাধিক শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানান, ‘আমরা পরীার জন্য প্রস্তুতি নিয়ে আসলেও কোটা সংস্কার আন্দোলনের যৌক্তিক দাবী আদায়ে আমরা পরীা বর্জন করেছি।’ নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘কোটা সংস্কার একটা যৌক্তিক দাবি। এ আন্দোলন কোনো গোষ্ঠীর আন্দোলন নয়, বরং এটি গণমানুষের দাবি। প্রজ্ঞাপন জারি ও আটকদের মুক্তির আগ পর্যন্ত আমরা এ আন্দোলন চালিয়ে যাবো।’

শিক্ষার্থীদের ধর্মঘটের বিষয়ে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক আরিফা সুৃলতানা বলেন, শিক্ষার্থীরা ধর্মঘট পালন করায় শিক্ষকদের উপস্থিতি থাকলেও বিভাগে কাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

Print Friendly

Related Posts