জাবিতে শিক্ষকদের অবরোধ, সিনেটসভা বাতিল

জাবি প্রতিনিধি: আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশের অবারোধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বার্ষিক সিনেট সভা বাতিল করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অ্যাক্ট, স্ট্যাটুট ও কার্যপ্রণালী বিধি লঙ্ঘনের অভিযোগ এনে বৃহস্পতিবার (২৮ জুন) সকাল ৮টা থেকে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্রশাসনিক ভবন অবরোধ করে। বিকাল তিনটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামসহ সিনেট সদস্যরা প্রশাসনিক ভবনে প্রবেশ করতে না পারায় অধিবেশন বাতিল করা হয়।

বার্ষিক এ সিনেট সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত ও ২০১৮-১৯ অর্থ বছরের মূল বাজেট উপস্থাপন এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় নিয়ে সিনেটরদের আলোচনা করার কথা ছিল।

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘সিনেটরদের নিমন্ত্রন করে এক মাস আগে অধিবেশনের তারিখ ঘোষণা করা হয়েছে। পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে অবরোধ কর্মসূচী দিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমকে বাধাগ্রস্ত করার চেষ্টা করা হয়েছে। এমন ঘটনা অত্যন্ত দুঃখজনক।’ এ সময় তিনি আরও বলেন, বার্ষিক সিনেট অধিবেশন ও নবনির্বাচিত সিনেটরদের অভিষেক অনুষ্ঠান বাতিল হলেও বিশ^বিদ্যালয়ের বার্ষিক বাজেট পাস হয়ে যাবে। এতে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ থাকবে না।

অবরোধ কর্মসূচী ও সিনেট অধিবেশন বন্ধের বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কোনো নিয়ম-নীতি মানছেন না। তিনি অগণতান্ত্রিক উপায়ে সব কাজ করছেন। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচী অব্যাহত থাকবে।’

এ দিকে বিকাল ৪টায় নতুন কলা অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে অবরোধ কর্মসূচী ও সিনেট অধিবেশন বাতিলে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে ‘বঙ্গবন্ধুর বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’ ব্যানারে আওয়ামীপন্থি শিক্ষকদের অপর অংশ। সংবাদ সম্মেলনে সংগঠনটির অধ্যাপক বশির আহমেদ বলেন, দীর্ঘ ১৯ বছর পর রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন হলেও সিনেটরদের অনাকাঙ্খিত ও হঠকারী সিদ্ধান্ত নবনির্বাচিত সিনেটরদের অভিষেক সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমে বাঁধা প্রদান করেছে।

সংবাদ সম্মেলনে ‘বঙ্গবন্ধুর বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’-এর আহ্বায়ক অধ্যাপক নূরুল আলম, অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক ফরহাদ হোসেন, সিকদার মো. জুলকারনাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly

Related Posts