ডায়াবেটিক রোগীদের হৃদরোগজনিত মৃত্যু কমিয়ে দেয় এম্পাগ্লিফ্লোজিন

নিপ্রো জেএমআই ফার্মার বৈজ্ঞানিক কর্মশালায় চিকিৎকরা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস সেক্টরে প্রথম জাপান বাংলাদেশ জয়েন্ট ভেনচার কোম্পানি- নিপ্রো জেএমআই ফার্মার উদ্যোগে গত ১২ জানুয়ারি শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ডায়াবেটিসের নতুন ঔষধ এম্পাগ্লিফ্লোজিন এর উপর একটি বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতি হিসেবে স্বনামধন্য ডায়াবেটোলিজিস্ট অধ্যাপক ডাঃ জাফর আহমেদ লতিফ ও অধ্যাপক ডাঃ মোঃ ফারুক পাঠান, সহসভাপতি হিসেবে অধ্যাপক ডাঃ এসএম আশরাফুজ্জামান এবং প্রধান অতিথি হিসাবে অধ্যাপক এমিরিটাস ডাঃ হাজেরা মাহতাব উপস্থিত ছিলেন।

কর্মশালায় নিপ্রো জেএমআই ফার্মার সিইও মোঃ মিজানুর রহমান বলেন, স্বাস্থ্যব্যবস্থা নিশ্চিত করতে আমরা নিপ্রো কর্পোরেশন, জাপান এর নির্দেশনায় গুণগত মানসম্পন্ন ঔষধ উৎপাদন ও বাজারজাত করে আসছি। তিনি স্বাস্থ্যসেবায় নিপ্রো জেএমআই ফার্মার এই বিশেষ উদ্যোগে চিকিৎসকদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মূল বক্তা সহকারী অধ্যাপক ডাঃ তানজিনা হোসেন বলেন, যুগান্তকারী ঔষধ এম্পাগ্লিফ্লোজিন (এমপা) ব্যবহারে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদরোগজনিত মৃত্যু ৩৮ শতাংশ কমে যায়। আমেরিকান ডায়াবেটিস এসোসিয়েশন-২০১৯ গাইডলাইন অনুযায়ী ডায়াবেটিক রোগী যারা উচ্চ রক্তচাপ, হৃদযন্ত্রের অকার্যকারীতা, কিডনী সমস্যা ও স্থূলতায় আক্রান্ত তাদের জন্য এম্পাগ্লিফ্লোজিন(এমপা) কে কার্যকরী ঔষধ হিসেবে উল্লেখ করেছেন।

সভাপতি ও সহ-সভাপতির বক্তব্যে স্বনামধন্য চিকিৎসকগন এম্পাগ্লিফ্লোজিন (এমপা) এর বিভিন্ন উপকারী দিক তুলে ধরে ঔষধটির কার্যকরী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

 

তথ্য সূত্র:  জিতেশ চন্দ্র পল সি: ম্যানেজার, পিএমডি.

Print Friendly

Related Posts