নাজিউর রহমান মঞ্জুর পুত্র শান্ত’র গন্তব্য কোথায়!

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় পার্টি বিজেপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নাজিউর রহমান মঞ্জুর ছোট ছেলে ড. আশিকুর রহমান শান্ত’র আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগে যোগদান এবং আগামী নির্বাচনে ভোলা-২ আসনে প্রার্থী হওয়ার উদ্যোগটি হঠাৎই থমকে গেছে।

বিজেপির বর্তমান চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থর ছোট ভাই ড. আশিকুর রহমান শান্ত ভাইয়ের সঙ্গে মতবিরোধের কারণে ২০১৩ সালে বিজেপি থেকে পদত্যাগ করেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হওয়ার চেষ্টা করেছিলেন। সে সময়ে সে উদ্যোগ সফল হয়নি। ওই নির্বাচনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের ভাতিজা আলী আজম মুকুলকে প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

গত কিছুদিন ধরে ড. আশিকুর রহমান শান্তকে আওয়ামী লীগে এনে দলীয় মনোনয়ন দেয়ার কথাবার্তা চললেও আপাতত: তা থমকে আছে। এ যাত্রায়ও আওয়ামী লীগের রাজনীতিতে আনুষ্ঠানিকভাবে নাম লেখানো হচ্ছেনা ড. শান্তর। মূলত: বড় ভাই ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থর কঠোর আওয়ামী লীগ বিরোধী অবস্থান এবং বিভিন্ন টকশো’তে আওয়ামী লীগের তুলোধুনো করা নিয়ে সরকার যথেষ্ট ক্ষুব্ধ। এ পরিস্থিতিতে তার ছোট ভাইকে আওয়ামী লীগের রাজনীতিতে আনার বিষয়টি আটকে যায়।

এরশাদের জাতীয় পার্টি ভেঙ্গে নাজিউর রহমান মঞ্জু পৃথক সংগঠন গড়ে তুলে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে থেকে গিয়েছিলেন। নাজিউর রহমানের মৃত্যুর পর জ্যেষ্ঠ পুত্র ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ সংগঠনের চেয়ারম্যান পদ গ্রহণ করেন। ছোট ছেলে ড. আশিকুর রহমান শান্ত কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ওয়ান ইলেভেনের পট পরিবর্তনের পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে ভোলা-১ আসন থেকে আন্দালিভ রহমান পার্থ সংসদ সদস্য নির্বাচিত হলেও ভোলা-২ আসনে অল্পভোটের ব্যবধানে তোফায়েল আহমেদের কাছে পরাজিত হন শান্ত।

২০১৩ সালে বিজেপি থেকে পদত্যাগের পর ড. আশিকুর রহমান পার্থ নির্বাচনী এলাকায় বেশ কিছু কর্মসূচিতে আওয়ামী লীগের পক্ষে ভোট চেয়েছেন। তার এসব কর্মসূচিতে আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মীদের উপস্থিতি ছিল খুবই কম। ফলে ভোলায় রাজনৈতিক কর্মসূচি অনেক কমিয়ে দেন তিনি।

ঢাকার মেয়র ও সাবেক মন্ত্রী নাজিউর রহমান মঞ্জুর ছেলে ড. আশিকুর রহমান। তিনি আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মণির ভাগ্নে। শান্ত’র মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আপন ফুপাতো বোন।

Print Friendly

Related Posts