পবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

মো. নাঈম হোসেন, পবিপ্রবি : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. মো.হারুনর রশিদ ও কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী। পরে ‘জয় বাংলার’ পাদদেশ থেকে উপাচার্যের নেতৃত্বে একটি মৌন মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে শহীদ মিনারে এসে শেষ হয়।

সকাল সাড়ে ১০টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানান পবিপ্রবির উপাচার্য, উপ-উপাচার্য, শিক্ষক সমিতি, প্রভোস্টবৃন্দ, প্রক্টর, ছাত্র বিষয়ক উপদেষ্টা, বঙ্গবন্ধু পরিষদ ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন। পরে শহীদ মিনারের পাদদেশে আয়োজিত এক আলোচনা সভায় সূচনা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ আলী। এ সময় তিনি বুদ্ধিজীবি হত্যাকাণ্ডের বিভিন্ন ইতিহাস তুলে ধরেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড.মো. হারুনর রশিদ। পবিপ্রবির উপাচার্য তার বক্তব্যে বলেন, ‘বুদ্ধিজীবিদের হত্যার মধ্য দিয়ে দেশকে মেধাশূণ্য করতে চেয়েছিল পাকহানাদার বাহিনী। কিন্তু একটি যুদ্ধ বিজয়ী জাতিকে দমিয়ে রাখা সম্ভব নয়। আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা নির্মিত হচ্ছে তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে।’ এদিকে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে পবিপ্রবিতে রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Print Friendly

Related Posts