প্যারিসে ১৮ ফেব্রুয়ারি যুব ইউনিয়নের উদ্যোগে একুশে বইমেলা

বদরুজ্জামান জামান, প্যারিস : “শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে উঠো বিশ্ব তারুণ্য”- এই শ্লোগানে এবার চতুর্থবারের মতো বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখার উদ্যোগে অমরএকুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে আগামী ১৮ ফেব্রুয়ারি রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে দিনব্যাপী অমর একুশে বইমেলাআলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন- বিশিষ্ট চলচ্চিত্রকার, চিত্রনাট্যকার ও প্রযোজক আমিরুল আরহাম , বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ফরাসি লেখক ও ইতিহাসবিদ Madame Liesel Schiffeএবং কবি ও আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রী ।

প্রধান বক্তা ও বিশেষ বক্তা হিসাবে টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখবেন  যথাক্রমে যুবইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল ও যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক হাফিজ আদনান রিয়াদ । বক্তব্য রাখবেন যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক পপলু ।  তাছাড়া মেলা উদ্ভোধন করবেনমুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া ।   

বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলায় থাকবে- উদ্ভোধন শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ,  আলোচনা সভা , একুশ উপলক্ষে প্রকাশিত বইয়ের মোড়ক উম্মোচন  ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

যুব ইউনিয়ন ফ্রান্সের সভাপতি- এডভোকেট রমেন্দু কুমার চন্দ ও বইমেলা উদযাপন কমিটির আহবায়ক- তানভীর সরকার শাওন  জানিয়েছেন- এবারের বইমেলা বিগত বছরের তুলনায় সুন্দরসুষ্ঠু ও উপভোগ্য হবে ।  বিপুল দর্শনার্থী সমাগম বিবেচনায় এবার পরিসর বৃহৎ করা হয়েছে ।

তাছাড়া প্যারিসের বাঙ্গালি জনসমাগম এলাকা GARE DE L’EST  Metro  এর পাশে ( ঠিকানা 18 Passage Dubail 75010 paris) মেলা প্রাঙ্গণ হওয়ায় বিপুল সংখ্যক বাঙালির পাশাপাশি অন্যান্য কমিউনিটির  দর্শনার্থী সমাগমের আশা পোষণ করছেন। 

Print Friendly

Related Posts