প্রিয় তবলাবাদক রণেন্দ্র কুমার দাসের কৃতিত্ব

শিউল মনজুর ॥  নিজের দেশের কথা বলতে, কার না ভালো লাগে। বাংলাদেশিরাও তেমনি, পৃথিবীর যে দেশেই সে অবস্থান করুক, সে তার নিজের দেশের কথা অন্যকে জানান দিতে ভালোবাসে বা পছন্দ করে। জীবন ও চাহিদার তাগিদে আজ বহু বাংলাদেশি মানুষ পৃথিবীর নানান দেশে ছড়িয়ে আছে। কিন্তু বাংলাদেশিরা যেখানেই থাকুক, যে অবস্থাতেই থাকুক সে স্বদেশ প্রেমে সর্বদা উজ্জ্বীবিত। নিজের দেশের সামাজিক সাংস্কুতিক রাজনৈতিক ও ধর্মীয় পরিবেশ তার অস্থিত্বে সার্বক্ষণিক সঙ্গী।

এমনি এক বাংলাদেশি রণেন্দ্র কুমার দাস আমেরিকায় পাড়ি জমিয়েছে আজ থেকে প্রায় ১৭ বছর আগে। এখন তাঁর বয়স চল্লিশ ছুঁই ছুঁই। কিন্তু শৈশব-কৈশোরে পাঠ নিয়েছিল সে তবলার। লেখাপড়ার পাশাপাশি তবলা ছিল তাঁর প্রাণের আনন্দ। সিলেটের সুরমাপাড়ের ছেলে রণেন্দ্র দাস তখন থেকেই গানের আসরে তবলার তাল দিয়ে দর্শক শ্রোতার মনোযোগ আকর্ষণ করতেন সহজেই। তবলার পর্দায় তাঁর দশ আঙ্গুল খেলা করতো ঝড়ের মতো। অথবা বলা যায় বিদ্যুত চমকের মতো। যে কেউ তাঁর এমন প্রতিভা দর্শনে মুগ্ধ হতো।

im1
সর্বডানে রণেন্দ্র কুমার দাস

সিলেটের ফেঞ্চুগঞ্জে জন্মগ্রহণকারী রণেন্দ্র কুমার দাস তিন বছর বয়স থেকেই পিতার নিকট হতে তবলা বাজানো শিক্ষা নিতে থাকেন। পরে সিলেটের স্থানীয় তবলা শিক্ষক মহিবুর রহমানের নিকট থেকে তবলার দীক্ষা নেন। পরবর্তীতে বিখ্যাত তবলাবাদক ও গীত রচয়িতা মিলন ভট্রাচার্য এর নিকট থেকে তবলার তালিম নেন। আমেরিকায় আসেন ২০০১ সালে। এখানে তিনি বিখ্যাত তবলাবাদক পন্ডিত সমীর চ্যাটার্জীর কাছ থেকেও তবলার তালিম নেন। জীবিকা উপার্জনের পাশপাশি রণেন্দ্র্র কুমার দাস কঠোর অনুশীলনের মধ্যদিয়ে তবলা চর্চা করার পাশাপাশি আমেরিকার কানেকটিকার্ট এর University of Bridgeport (UB) থেকে মিউজিকের উপর ব্যাচলর ডিগ্রি অর্জন করেন।

রণেন্দ্র কুমার দাসের ডাক নাম টুটুুল। টুটুল তাঁর এই সাধনার মাধ্যমে তবলার তাল লয় সুর দিয়ে আমেরিকার বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশের গ্রাম বাংলাকে তুলে ধরেন। টুটুলের এই কাজ নিঃসন্দেহে প্রশংসার এবং অত্যন্ত আনন্দের। কিন্তু এখানেই তিনি তাঁর কাজকে সীমাবদ্ধ রাখেননি।

ছোট বেলা থেকেই আমি ব্যক্তিগতভাবে টুটুলকে জানতাম। আমেরিকায় বেড়াতে আসার পর সম্প্রতি তাঁর সাথে আমার ব্যক্তিগত যোগাযোগ হলে জানতে পারি তিনি Om Shalom Trio নামে একটি যন্ত্র সংগীত দল গঠন করেন। এই দলের অন্যান্য সদস্যরা হলেন, অভীক মুখার্জী ও জেসি রিগ্যান ম্যান। অভীক মুখার্জী সেতার ও জেসি রিগ্যান ম্যান সেলো বিশেষজ্ঞ। এই যন্ত্র সংগীত দলের ওয়েব হচ্ছে WWW.OM SHALOMTRIO.COM

ইতোমধ্যে রণেন্দ্র কুমার দাস আমেরিকার বিখ্যাত হল ও স্থানগুলোতে পৃথিবীখ্যাত সংগীত শিল্পীদের সাথে তবলা বাজিয়েছেন। টুটুল বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট এর স্কুলে পারা সংগীত পরিচালনা করছেন। আবার তিনি ব্রিজপয়েন্ট বিশ্ববিদ্যালয়ের একটি সংগীত অনুষদের সাথেও জড়িত। এখন তবলায় তাঁর অভিজ্ঞতা এক বিশেষ উচ্চ সীমায় অবস্থিত। আমরা টুটুলকে নিয়ে অহংকার করতেই পারি।

 

শিউল মনজুর: কবি ও কথাসাহিত্যিক।

 

Print Friendly

Related Posts