প্রিয় মাশরাফি, আপনার কষ্ট পুরো বাংলাদেশের কষ্ট

মাকসুদা লিসা

 

একটি পরাজয়। একটি ব্যর্থতা। একটি স্বপ্ন যখন ভেঙে যায়। সেই কষ্টের তীব্রতা সহ্য করা কঠিন হয়ে পড়ে। যার উপর দিয়ে যায় তাকেই, তাদেরকেই বেশি পোড়ায়।

ফাইনালে পরাজয়ের পর পোষ্টম্যাচে মাশরাফি বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। আমি সামনে বসে। শুধু মাশরাফির চোখ দেখছিলাম। লাল টকটকে। জলে ভেজা চোখ। ড্রেসিংরুমে কেঁদেছেন তা বোঝাই যাচ্ছিল। প্রেসের সামনে এসে কত কষ্টে কান্নাকে দাবিয়ে রাখছেন বুঝতে কষ্ট হচ্ছিলোনা। অনুভব করতে পারছিলাম কষ্ট। ফাইনালে পরাজয়ের ধকলটা তার মনের উপর দিয়ে কতটা রক্তস্রোত বয়ে দিচ্ছে।

এত কঠোর পরিশ্রম। এত সাধনা এত প্রত্যাশা ছিল। সব ভেঙে চুরমার। কান্না কি থামানো যায়। না থামে। মাশরাফি যত কঠিন হবার চেষ্টা করেন না কেনো। পরাজয়ের তরতাজা কষ্ট সয়ে নিয়ে শান্ত, স্বাভাবিক থাকার চেষ্টা করে যাওয়াটা আরো বেশি কষ্টের।

মাশরাফিকে প্রশ্ন করা হলো- যারা ব্যর্থ হয়েছেন, তাদেরকে কেন প্রেস মিটে পাঠানো হয়না। কেন ক্যাপ্টন আসেন?
মাশরাফি আবারও একজন আদর্শ দলনায়ক। দায়ভার নিজের কাঁধেচেপে নিলেন। বললেন, ‘ আমি যেহেতু ক্যাপ্টেন দলের পরাজয়ের গ্লানি, দায়ভার সব আমাকেই নিতে হবে। আমাকেই আসতে হবে’।

ত্রিদেশীয় ক্রিকেট সিরিজের ফাইনালের ট্রফি উঁচু করে তুলে ধরতে পারেনি মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ। কষ্ট আছে পুরো বাংলাদেশের সবার। যারা বাংলাদেশি তাদেরও। কিন্তু যারা মাঠে খেলেন তাদের কষ্টটা অনেক অনেক বেশি।

প্রিয় মাশরাফি, আপনার কষ্ট পুরো বাংলাদেশের কষ্ট। আপনার কষ্ট আমাদেরকেও ছুঁয়ে যায়।

 

মাকসুদা লিসা : ক্রীড়া সাংবাদিক

Print Friendly

Related Posts