বছরের সবচেয়ে উষ্ণ দিন

নিজস্ব প্রতিবেদক : গতকাল রাজধানী ঢাকার পল্টনে এই দুই রিকশাচালকের ঘর্মাক্ত দেহই বলে দেয় উষ্ণতার পারদ কতখানি চড়েছিল। গতকাল বছরের সবচেয়ে উষ্ণ দিনটি পার করল রাজধানীবাসী। আবহাওয়া অফিস গতকাল বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজ বছরের সবচেয়ে গরম দিন গেল ঢাকায়। বৃষ্টিহীন দিনে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরম অনুভূত হয়েছে তাপমাত্রার চেয়েও বেশি। আগের দিন বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে ঢাকার তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তবে শ্রাবণের শুরুতে বৃষ্টি না থাকায় এমন আবহাওয়া অস্বাভাবিক নয় বলে মনে করছেন আবহাওয়াবিদ নাজমুল।

২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পাঁচ দশকের সর্বোচ্চ ।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, দেশের বিস্তীর্ণ অঞ্চলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে বৃষ্টি না থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে বেশি। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরের রাজাহারহাটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এবারের গরমের মৌসুমে গত ১৫ জুন রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল।

রশিদ বলেন, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার যে তাপপ্রবাহ চলছে, শুক্রবারও তা অব্যাহত থাকতে পারে। শুক্রবার দেশের কোথাও কোথাও মিলতে পারে বৃষ্টির দেখা।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু এখন বাংলাদেশের উপর কম সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ুর সক্রিয়তা মাঝারি ধরনের। তাপমাত্রা যেভাবে বেড়েছে তাতে পরবর্তী ৩৬ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বজলুর রশিদ বলেন, শুক্রবার থেকে তাপ্রবাহ প্রশমিত হতে পারে। মৌসুমী বায়ু সক্রিয় হলে শনিবার বৃষ্টি বাড়বে।

আবহাওয়ার শুক্রবারের পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি  ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারিবর্ষণ হতে পারে।

Print Friendly

Related Posts