বজ্রপাতে হবিগঞ্জে নিহত ১৫, জেলা প্রশাসনের আর্থিক অনুদান

মোঃ মামুন চৌধুরী, হবিগঞ্জ: হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে এক কৃষক নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে হাওরে ধান কাটার সময় বজ্রপাতে তিনি ঘটনাস্থলেই মারা যান। নিহত কৃষক ওই উপজেলার মুরাদপুর গ্রামের বাসিন্দা জোবায়ের মিয়া (৩২)।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয় সূত্রে জানা যায়, জোবায়ের বৈরি আবহাওয়ার মাঝেই মঙ্গলবার সকালে মুরাদপুর হাওরে ধান কাটতে যান। সকাল থেকেই বৃষ্টি হতে থাকে। দুপুরে হঠাৎ হাওরে বাজ পড়তে শুরু করে। এ সময় বজ্রপাতে তিনি ঘটনাস্থলেই মারা যান।

এক কৃষক নিহত হওয়ার খবর পাওয়া মাত্র জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের নির্দেশে নিহতের পরিবারের কাছে নগদ ২০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

ঘটনার পর তাৎক্ষণিক সময়ে উপজেলা নির্বাহী অফিসার মুঃ আসাদুজ্জামানের মাধ্যমে এ অনুদান পৌঁছানো হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।

তিনি বলেন, আমি যোগদান করার পর থেকে আজমিরীগঞ্জ, বানিয়াচং ও নবীগঞ্জসহ জেলার হাওর এলাকায় বজ্রপাতে এ পর্যন্ত ১৫ জন নিহত ও ৬ আহত হয়েছেন। তাৎক্ষণিক আমরা হতাহতের পরিবারের পাশে গিয়ে দাঁড়িয়েছি।

তিনি বলেন, বৃষ্টি শুরু হওয়ার সাথেই বজ্রপাত শুরু হচ্ছে। তাই আমরা সবার প্রতি আহবান জানাই, বৃষ্টি শুরু হলে সাবধানে চলাচল করার জন্য। সেই সাথে বজ্রপাত থেকে রেহাই পেতে জেলাজুড়ে সচেতনতামূলক প্রচারণা করা হচ্ছে।

কালবৈশাখী ঝড়ে হবিগঞ্জে বিদ্যুৎ বিপর্যয়

হবিগঞ্জে কালবৈশাখী ঝড়ে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে। মঙ্গলবার দিনভর জেলা সদরসহ সর্বত্র বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। এতে চরম দুর্ভোগের শিকার হন সাধারণ মানুষ। অনেক অফিস আদালতে কাজকর্ম স্থবির হয়ে পড়ে।

জানা গেছে, মঙ্গলবার ভোররাত থেকে জেলার বিভিন্ন স্থানে ব্যাপক ঝড়বৃষ্টি হয়। এ সময় ঝড়ে বিদ্যুতের মেইন লাইনে একাধিক স্থানে গাছ ভেঙ্গে পড়ে। অনেক জায়গায় আবার বিদ্যুতের খুঁটিও ভেঙ্গে পড়ে। ফলে ভোর ৪টার দিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। বিকেল পৌনে ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুতের দেখা মেলেনি।

অপরদিকে মঙ্গলবার ভোররাতে উপজেলার বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় হয়। ঝড়ে অন্তত অর্ধশত কাঁচা বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা ভেঙ্গে পড়েছে। অনেক স্থানে বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ে বিদ্যুৎ সরবরাহ দিনভর বন্ধ থাকে। এছাড়া শিলাবৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

Print Friendly

Related Posts