বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স ও ফ্রেঞ্চ-বাংলা স্কুল এর  বিজয় দিবস উদযাপন

বদরুজ্জামান জামান, প্যারিস : ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স’ এবং ‘ফ্রেঞ্চ-বাংলা স্কুল’ এর যৌথ উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৭ ডিসেম্বর রবিবার একটি হলে সমবেত স্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় ১ম পর্বে- আলোচনা সভা ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ।

মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি- জামিরুল ইসলাম মিয়ার সভাপতিত্বেএবং অয়ন শাহ পরান ও সোনিয়া সুলতানার যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন- বাংলাদেশ দূতাবাসের কমার্স কাউন্সিলর ফিরোজ উদ্দিন আহমদ, লা কুরনব এলাকার মেয়র জিল পুকস , পার্লামেন্ট সদস্য ম্যারি জর্জ বুফে , দেলিগে দো ভি এসোসিয়েট লা কুরনব ম্যাদাম দানিয়েল জিবারতা , সহকারী মেয়র রাশিদ মাইজা , ২য় বিশ্বযুদ্ধের ফ্রেঞ্চ মুক্তিযোদ্ধা সন্তান এ্যাসোসিয়েশনের সভাপতি মিঃ ইভান , সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান , মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন আহমদ , কমিউনিটি ব্যক্তিত্ব কামরুল হাসান বকুল , ফ্রেঞ্চ বাংলা স্কুলের ভারপ্রাপ্ত পরিচালক ফাতেমা খাতুন প্রমুখ ।

france-1

বক্তারা বলেন-  দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মহান মুক্তিযোদ্ধের মাধ্যমে এক সাগর রক্তের বিনিময়ে ১৬ ডিসেম্বর  আমরা বিজয় অর্জন করেছি । সেই বিজয়ের ৪৬ তম বার্ষিকী আমরা উদযাপন করছি । মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

বাংলাদেশের ক্ষমতার পালাবদলের সাথে মুক্তিযুদ্ধের ইতিহাসের ও  বিকৃতি ঘটেছে, তাই  এই  প্রজন্মের  কাছে বিশেষ   করে  প্রবাসে  বেড়ে  উঠা  এই প্রজন্মের  কাছে  মুক্তিযোদ্ধের  সঠিক  ইতিহাস  তুলে  ধরে  তাদেরকে আত্মপরিচয়ে বেড়ে উঠার জন্য সকল প্রবাসীদেরকে এগিয়ে আসার আহবান জানান ।

অনুষ্ঠানের ২য় পর্বে  ফ্রেঞ্চ-বাংলা স্কুলের ছাত্র-ছাত্রী ও প্যারিসের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয়- মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান । স্কুলের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় অংশ গ্রহণ করেন- ফারিয়া হক, ফোরকান , সামিয়া, রাহিম , প্রিয়ন্তি, শায়ন্তন , নিপসি, নিধুয়া , আরশি, মানহা, আনুশকা , অনিশ , লিমা, সামিয়া , পার্থিব , জবা, জয়িতা , অর্ক , হাসিব, আরিয়ান , সূর্য ও সৌর।

প্যারিসের শিল্পীদের পরিবেশনায় ছিল- দেশের গান ও আবৃত্তি । অংশগ্রহণ করেন সোমা দাস, পলাশ গাঙ্গুলি , নাজনিন খন্দকার, আতাউর খন্দকার, আবুল কালাম আজাদ, বদরুজ্জামান জামান, অয়ন শাহ পরান, সোনিয়া সুলতানা । তবলায় সহযোগিতা করেন অনুপম ভট্টাচার্য ।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- লিটন হাসান ।

Print Friendly

Related Posts