বাংলা স্কুল প্যারিসের উদ্যোগে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন

অয়ন শাহ পরান : অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্যারিসে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের উদ্যোগে ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

গত ২৫ ফেব্রুয়ারি রবিবার স্কুল ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিন পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল-শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে স্কুলের শিক্ষার্থীরা ছাড়াও প্যারিসের আশপাশের এলাকা থেকে আগত বাংলাদেশি বংশোদ্ভূত শিশুরাও অংশগ্রহণ করে।

bs3+

 

দ্বিতীয় পর্বে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের শিক্ষক সোনিয়া সুলতানা লাবণী ও অয়ন শাহ পরান এর পরিচালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এতে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের ফ্রান্স শাখার নেতৃবৃন্দ ও স্কুলের পরিচালক ফাতেমা খাতুন। সমাপনী বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া।

বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি শুধু শহীদ দিবস নয়, এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালিরাই একমাত্র জাতি যারা নিজের ভাষার জন্য আন্দোলন করে জীবন দিয়েছেন। তাই আমাদের এই প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে বাংলা ভাষার চর্চা, প্রচার ও প্রসারে আমাদের ভূমিকা পালন করতে হবে। প্রবাসে বেড়ে ওঠা এই প্রজন্মকে বাংলা শেখানো ও চর্চার ব্যাপারে এ রকম বাংলা স্কুলগুলো ভূমিকা রাখতে পারে। তা ছাড়া প্রত্যেক অভিভাবকদেরও নিজের সন্তানকে মাতৃভাষা শেখানোর জন্য ব্যাপারে আগ্রহী হতে হবে।

bs2+

 

শেষ পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্কুলের শিক্ষার্থীদের পরিবেশায় ছিল একুশের ছড়া, কবিতা ও গান l সুমি পাল, রাহুল চোধুরী ও অয়ন শাহ পরান এর কবিতা আবৃত্তি ও ছিল অসাধারণ l পরে পলাশ গাঙ্গুলি ও সোমা দাস প্রমুখ সংগীত পরিবেশন করেন।

এ ছাড়া স্কুল প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে শিশুদের নিয়ে স্কুলের শিক্ষক ও পরিচালনা পরিষদের নেতারা পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

Print Friendly

Related Posts